ভারতীয়দের কী বলে গালাগাল দেয় চীনারা, জেনে রাখুন কাজে দেবে

চীন-ভারত সম্পর্কের মধ্যে এই মুহূর্তে চিড়বিড়ে জ্বলুনি। এপারের মানুষ চীনাদের সম্পর্কে কী বলেন, তা আমরা জানি। কিন্তু চীনারা ভারতীয়দের কী বলে সম্বোধন করে

কী বলে গালাগাল দেয় চীনারা, তা কি জানেন? জেনে রাখুন কাজে দেবে । কার্যত, চীনা ভাষায় কোনও গালাগাল দিলে সেটা না বোঝার সম্ভাবনা যথেষ্ট। কিন্তু চীনারা ভারতীয়দের এক আশ্চর্য গালাগালে ভূষিত করেন। সেটা মোটেই চীনা ভাষা নয়।

চীনারা ভারতীয়দের হেয় করার জন্য ‘A3’ টার্মটি ব্যবহার করেন। এটি অবশ্যই একটি স্ল্যাং। কিন্তু এর অর্থ কী? প্রশ্নোত্তর প্ল্যাটফর্ম ‘কোরা’-য় এই প্রসঙ্গ উত্থাপিত হলে এগিয়ে এসেছেন অনেকেই। তাঁরা চীনা ভাষা জানেন বলেই মনে হয়। এই ‘A3’-র রহস্য ভেদে তাঁরা জানাচ্ছেন, এটি বেশ পুরনো চীনা স্ল্যাং।

রিপাবলিকান আমলে চীনের সাংহাই শহরে ভারতীয়রা কাজ করতে যেতেন। সাংহাইয়ের সংস্কৃতি অনুসারে যে কোনও শব্দের আগে একটা ‘A’ বসানোর রীতি রয়েছে। ভারতীয় চাকরেরা চীনে অবস্থানরত প্রভু ইংরেজদের স্যর বলেই সম্বোধন করতেন।

সাংহাইয়ের বাসিন্দারা এই সম্বোধনকে ‘Aস্যর’ বলে বেঁকিয়ে দেয়। এই ‘স্যর’ শব্দটা চীনা ভাষায় লিখতে গেলে যা দাঁড়ায়, তা চীনা ভাযায় তিন সংখ্যাটার সমতুল। এই কারণেই ‘প্রভুভক্ত’ ভারতীয়দের পা-চাটা স্বভাব বোঝাতে চীনারা সেই যুগেই ‘A3’ বলে ভারতীয়দের ডাকতে শুরু করেন চীনারা।

সেই ডাক সময়ের সঙ্গে সঙ্গে লোপও পেয়েছিল। কিন্তু সাম্প্রতিক সম্পর্ক-অবনতির কালে ‘A3’-কে পুনর্জাগরিত করেছে চীনের ভারত-বিদ্বেষীরা। –এবেলা