মেইন ম্যেনু

ভারতের চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কটের হুমকি

india20161124115604

উড়ি সীমান্তে জঙ্গিদের হামলার পর থেকেই ভারত-পাকিস্তানের সম্পর্ক খুবই খারাপ। ওই সময়ই বিসিসিআইয়ের সভাপতি জানিয়ে দিয়েছিলেন পাকিস্তানের সঙ্গে আর কোনো ক্রিকেটীয় সম্পর্ক নয়। এর মধ্যে মেয়েদের আইসিসি চ্যাম্পিয়নশিপে পাকিস্তানের বিরুদ্ধে না খেলার জন্য আইসিসি ভারতের ছয় পয়েন্ট কেটে নিয়েছে। আর এর প্রতিবাদ হিসেবে ক্ষুব্ধ বিসিসিআই ছেলেদের চ্যাম্পিয়ন্স ট্রফিতে না খেলার হুমকি দিয়েছে।

শশাঙ্ক মনোহর বোর্ড প্রেসিডেন্টের কুর্সি ছেড়ে আইসিসি চেয়ারম্যান হওয়ার পর থেকেই বিসিসিআইয়ের সঙ্গে সম্পর্ক খারাপ হতে শুরু করেছিল। আইসিসির লভ্যাংশ ভাগ করা থেকে শুরু করে আইসিসি-র গুরুত্বপূর্ণ কমিটিতে ভারতকে না রাখা নিয়ে মনোহরের সঙ্গে বর্তমান বোর্ডকর্তাদের ঠোকাঠুকি চলছেই। এছাড়া দু’দেশের রাজনৈতিক সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকায় পাকিস্তানের বিরুদ্ধে কোনো ম্যাচ খেলতে গেলে এখন কেন্দ্রের অনুমতি চাই। সেটা আইসিসি চেয়ারম্যান জানার পরেও কেন ভারতের ছয় পয়েন্ট কাটা হলো, তা নিয়ে প্রবল ক্ষুব্ধ বোর্ড। আর এখন যা পরিস্থিতি তাতে শুধু চ্যাম্পিয়ন্স ট্রফি নয়, মেয়েদের এশিয়া কাপেও আসন্ন ভারত-পাক ম্যাচ অনিশ্চিত।

এদিকে বিসিসিআইয়ের এক বোর্ড কর্মকর্তা বলেন, ‘এখন তো মনে হচ্ছে, মনোহরের বিসিসিআই-বিরোধী মনোভাব বদলে গিয়ে হয়েছে ভারত-বিরোধী মনোভাব। সাবেক বোর্ড প্রেসিডেন্ট হিসেবে উনি তো জানেন পাকিস্তানের সঙ্গে গত বছর ছেলেদের সিরিজটা কেন হয়নি। তারপরও মেয়েদের এভাবে পয়েন্ট কেটে নেওয়ার মানে কী? তার মানে কি উনি দেশের মানুষের আবেগকে একটুও পাত্তা দেন না?