ভারতের নয়া রাষ্ট্রপতি হচ্ছেন রামনাথ!

ভারতের ক্ষমতাসীন বিজেপি তাদের রাষ্ট্রপতি প্রার্থীর নাম ঘোষণা করেছে। দেশটির সর্বোচ্চ পদে তারা বিহারের বর্তমান গভর্নর রামনাথ কোবিন্দকে (৭১) দেখতে চান। সোমবার বিজেপি প্রধান অমিত শাহ রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে রামনাথের নাম ঘোষণা করেন। খবর এনডিটিভির।

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের কাছে তাদের প্রার্থীর পক্ষে আনুষ্ঠানিক সমর্থন প্রার্থনা করেছেন।

বিজেপি প্রধান অমিত শাহ ও অন্যান্য জ্যেষ্ঠ নেতৃবৃন্দের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির সাক্ষাতের পরপরই রাষ্ট্রপতি পদে রামনাথের প্রস্তাব আসে।

এদিকে সকাল থেকেই বিরোধীদলীয় রাজনীতিবিদরা সরকারকে চাপ দিয়ে আসছিল তারা যেন তাদের পছন্দের প্রার্থীর নাম ঘোষণা করে।

তাদের পছন্দে একমত হলে সে প্রার্থীকেই সমর্থন দেবেন তারা। আর তা না হলে নিজেদের প্রার্থী ঘোষণা করবেন।

এ অবস্থায় ভারতের ক্ষমতাসীন দলটি তাদের রাষ্ট্রপতি প্রার্থীর নাম ঘোষণা করল। বিজেপির জ্যেষ্ঠ নেতারা এখন ব্যস্ত বিরোধী দল ও রাজনৈতিক মিত্রদের সমর্থন নেওয়ায়।

আগামী শুক্রবার যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা দিবেন নরেন্দ্র মোদি। আশা করা যাচ্ছে, তার যুক্তরাষ্ট্র সফরের আগেই বিজেপি রাষ্ট্রপতি পদের সব আনুষ্ঠানিকতা শেষ করবে। এজন্য দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে বিজেপির সকল সংসদ সদস্যকে।

রামনাথ কোভিন্দ তিন বছর বিহারের গভর্নরের দায়িত্ব পালন করেছিলেন। দলিত শ্রেণী থেকে আসা রামনাথ পেশায় ছিলেন আইনজীবী ছিলেন। দিল্লি হাইকোর্টে তিনি নব্বইয়ের দশকে আইন পেশা চালান।