ভারতের পরাজয়ে কী বললেন সানিয়া?

পরিস্কার ফেবারিট ভারত। গ্রুপ পর্বের ম্যাচে ভারত যেভাবে বৃষ্টি আইনের মাধ্যমে পাকিস্তানকে বিধ্বস্ত করে ছেড়েছিল, তাতে ভারতীয়দের আশায় বসতি করাই স্বাভাবিক। কিন্তু সব পরিসংখ্যান উল্টে পাকিস্তানের কাছে দুরমুশ হতে হলো ভারতকে। ৩৩৮ রানের বিশাল স্কোরের নিচে চাপা পড়ে মাত্র ১৫৮ রানে অলআউট। পরাজয় মানতে হলো ১৮০ রানের বিশাল ব্যবধানে। এমন পরাজয় মেনে নেয়া কঠিন। মেনে নিতে পারছে না ভারতীয়রা। সামাজিক যোগাযোগের মাধ্যমে ক্ষোভ ঝাড়ছেন সমর্থকরা। তবে আলোচনায় এলেন ভারতীয় টেনিস সেনসেশন সানিয়া মির্জা।

সাম্প্রতিক সময়ে নানা কারণে বার বার আলোচনায় পাকিস্তানি বধূ সানিয়া। তিনি ভারতের প্রশংসা করলেও দোষ, না করলেও। ভারতের হয়ে কথা বললেই নেটিজেনদের কেউ কেউ ঠিক কটাক্ষ করে বলেন, এতই যদি দেশপ্রেম, তাহলে পাকিস্তানিকে বিয়ে করা কেন! এই পরিস্থিতিতেই চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ছিল ভারত-পাক মহারণ। স্বাভাবিকভাবেই পরিস্থিতি খুব একটা ভাল ছিল না সানিয়া মির্জার কাছে। আর ম্যাচ শেষে তিনি যা টুইট করলেন তা কিন্তু চমকে দেওয়ার মতোই।

দেশের হয়েই একের পর এক ট্রফি জিতেছেন। তা সত্ত্বেও পাকিস্তানিকে বিয়ে করার খোঁটা বরাবরই শুনতে হয়েছে। এই চ্যাম্পিয়ন্স ট্রফি চলাকালীনই দু’বার খবরের শিরোনামে এসেছেন তিনি। একবার তাঁকে পাকিস্তানের সমর্থক বলে বসেন খোদ প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। অন্যদিকে যুবরাজ সিংয়ের লুক-আ-লাইকের ছবি পোস্ট করেও কটাক্ষের শিকার হন। কেউ কেউ বলেই দেন, টেনিসটা যেন পাকিস্তানে গিয়ে খেলেন সানিয়া। যদিও আজ তিনি প্রকৃত স্পোর্টসম্যানশিপেরই পরিচয় দিলেন।

একদিকে ক্রিকেটে ভারতের বিপর্যয়। অন্যদিকে হকিতে সূর্যোদয়। একদিকে হতাশা। অন্যদিকে রোশনাই। একমাত্র খেলাধুলোই পারে এই প্রায় অসম্ভবকে একই দিনের সুতোয় বেঁধে ফেলতে। সে কথাই এদিন টুইটে মনে করিয়ে দিলেন সানিয়া। একটা দল জেতে, একটা দল হারে। এটাই খেলার নিয়ম। কিন্তু ভারতের ক্ষেত্রে এ এক অদ্ভুত সমতার দিন। সে কথাই আজ স্মরণ করে দিলেন সানিয়া। পাশাপাশি ভারত ও পাকিস্তান-দুই দলকেই অভিনন্দন জানিয়েছেন তিনি। হ্যাঁ, দুটো আলাদা জয়ের জন্যই।