মেইন ম্যেনু

ভারতের প্রতিরক্ষামন্ত্রী ঢাকা আসছেন কাল

image-9802

ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর আগামীকাল বুধবার দুই দিনের সফরে ঢাকায় আসছেন। এই সফর প্রতিরক্ষাবিষয়ে দুই দেশের সম্পর্ককে আরও জোরদার করবে। সফরকালে তিনি বাংলাদেশের শীর্ষ নেতা ও কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। ভারতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআই আজ মঙ্গলবার এ খবর দিয়েছে।

এই প্রথম ভারতের কোনো প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশ সফরে আসছেন। সফরকালে আগামীকাল বুধবার তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করবেন।

পরের দিন পহেলা ডিসেম্বর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন। এছাড়া একই দিন ভারতের এই মন্ত্রী বাংলাদেশ সেনাবাহিনী এবং বিমানবাহিনী ও নৌ বাহিনীর উপ-প্রধানগণ, কোস্ট গার্ডের প্রধানের সঙ্গে দেখা করবেন। তিনি চট্টগ্রাম মিলিটারি অ্যাকাডেমিও পরিদর্শনের যাবেন।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের বরাত দিয়ে পিটিআই জানান, দুই দেশের নিরাপত্তা বিষয়ক সম্পর্ক জোরদার এবং প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি দৃঢ় করতেই ঢাকা সফর করবেন পারিকর। ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের কথা রয়েছে। তখনই প্রতিরক্ষা বিষয়কসহ বেশ কিছু চুক্তি হওয়ার কথা।

পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসের শুরুর দিকে পারিকরের বাংলাদেশ সফরের কথা ছিল। নানা করনে সফরটি বিলম্বিত হয়। তবে এই সফরের সঙ্গে বাংলাদেশের কাছে চীনের সাবমেরিন বিক্রির কোনো যোগসূত্র নেই।