মেইন ম্যেনু

ভারতে কন্টেইনারে মিলল বাংলাদেশি নাগরিক

ভারতের অন্ধ্র প্রদেশে কন্টেইনার থেকে ১২ দিন পর মধ্যবয়সী এক বাংলাদেশি নাগরিককে উদ্ধার করা হয়েছে। বুধবার বিশাখাপত্তম বন্দরের বিশাখা কন্টেইনার টার্মিনাল প্রাইভেট লিমিটেড (ভিসিটিপিএল) নামের একটি বেসরকারি কন্টেইনার টার্মিনাল থেকে ওই ব্যক্তিকে উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার ভারতীয় সংবাদমধ্যম দ্য হিন্দু এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। তবে ওই ব্যক্তির নাম-পরিচয় জানাতে পারেনি সংবাদমাধ্যমটি।

জেনেভাভিত্তিক প্রতিষ্ঠান মেডিটারিয়ান শিপিং কোম্পানির স্থানীয় এজেন্ট জানিয়েছেন, কন্টেইনারটি বাংলাদেশ থেকে খালি গিয়েছিল। এটি বিশাখাপত্তমের সামসারা শিপিং কোম্পানি বুকিং দিয়েছিল।

ভারতীয় পুলিশ জানিয়েছে, অন্ধ্র প্রদেশের বন্দরে ভিসিটিপিএলের কর্মকর্তারা বন্ধ কন্টেইনারটি নিয়ম অনুযায়ী খোলার পর ভেতরে ক্ষীনদেহী এক ব্যক্তিকে দেখতে পান। এ সময় ওই ব্যক্তি পানিশূন্যতায় ভুগছিলেন।

ওয়ান টাউন পুলিশ স্টেশনের কর্মকর্তা ভেনকাত রাও জানিয়েছেন, ধারণা করা হচ্ছে ওই ব্যক্তি শ্রমিক। কন্টেইনারটি লোডের সময় সে হয়তো ভেতরে আটকা পড়েছিল।

তিনি বলেন, ‘এটি সংঘবদ্ধ মানবপাচারের ঘটনার মতো মনে হচ্ছে না। ওই ব্যক্তিকে অর্ধ-চেতন অবস্থায় উদ্ধার করা হয়েছে এবং তাকে প্রাথমিক চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।’

সূত্রের বরাত দিয়ে দ্য হিন্দু জানিয়েছে, বাংলাদেশে ১২ দিন আগে কন্টেইনারটি জাহাজে তোলা হয়েছিল। এ কয়দিন ওই ব্যক্তি খাদ্য ও পানীয়বিহীন অবস্থায় ছিল।

ভেনকাত রাও বলেন, ‘ওই ব্যক্তির বেঁচে যাওয়াটা অলৌকিক। সুস্থ হওয়ার পর তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। আমরা তাকে আমাদের হেফাজতে নিয়েছি।’