ভারতে ট্রেনের বগির উপরে বগি, নিহত ৫

ভারতের উত্তরপ্রদেশের পুরী-হরিদ্বার-কলিঙ্গগামী উৎকল এক্সপ্রেস নামের একটি ট্রেনের ছয়টি বগি উল্টে গেছে। এতে বেশ কয়েকটি বগি উল্টে অপর বগির উপর উঠে যাওয়ায় ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ে অন্তত পাঁচজনের প্রাণহানি ঘটেছে। শনিবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে রাজ্যের মুজাফফরনগর জেলায় এ দুর্ঘট্না ঘটে।

স্থানীয গণমাধ্যম বলছে, ভয়াবহ এ দুঘর্টনায় এখন পর্যন্ত ২০ জন আহত হয়েছেন। এনডিটিভি বলছে, মুজাফফরনগরের খাওতলি স্টেশনে ওই দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনায় পাঁচজনের প্রাণহানি ঘটে।

ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে ১০০ কিলোমিটার দূরে দূর্ঘটনাকবলিত ট্রেনটি উড়িষ্যার পুরি থেকে উত্তরাখণ্ডের হরিদরের উদ্দেশে যাত্রা শুরু করেছিল।

দুর্ঘটনার কারণ শনাক্তে তদন্তের নির্দেশ দিয়েছেন দেশটির রেলওয়ে মন্ত্রী সুরেশ প্রভু। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক টুইটে তিনি বলেন, যেকোনো ধরনের গাফিলতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

কর্তৃপক্ষ বলছে, ট্রেনের বগির নিচে অনেকেই আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে। দুর্ঘটনার পর ওই রেললাইনে চলাচলকারী ট্রেনের যাতায়াত বন্ধ হয়ে পড়েছে। উদ্ধারকাজ শেষে পুনরায় রেলওয়ের কার্যক্রম শুরু করা হবে বলে কর্মকর্তারা হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন।

এনডিটিভি বলছে, ট্রেনের ধ্বংসাবশেষের নিচ থেকে অন্তত ৫০ জনকে উদ্ধার করেছে স্থানীয় প্রশাসন।