ভারতে প্রতিবন্ধীদের জন্য বিশেষ মসজিদ

ভারতের কেরালা রাজ্যে প্রতিবন্ধীদের জন্য বিশেষভাবে তৈরি একটি মসজিদের উদ্বোধন করা হয়েছে। রাজ্যের মালাপ্পুরামের পুডিক্কালের মসজিদ-অল-রহমায় প্রতিবন্ধী নামাজিদের জন্য একদিকে যেমন ঢালু পথ তৈরি হয়েছে, তেমনই ব্যবস্থা হয়েছে শ্রবণ প্রতিবন্ধীদের কাছে খুৎবা পৌঁছে দেয়ারও ব্যবস্থা।

কী সেই ব্যবস্থা, যাতে শ্রবণ প্রতিবন্ধীদের কাছেও পৌঁছে যাবে নামাজের বাণী? ইমাম সাহেব খুৎবায় কী বলছেন সেটা তারা কিভাবে জানতে পারবেন? যে সংগঠনটি এই মসজিদ তৈরি করেছে, পুডিক্কালের সেই অ্যাবিলিটি ফাউন্ডেশন ফর দ্যা ডিসএবেলড-এর চেয়ারম্যান আহমেদ কুট্টি বলেন, যারা কানে শুনতে পান না, তাদের মূল সমস্যা হল অন্য মসজিদে নামাজ পড়ার সময়ে এরা কিছুই জানতে-বুঝতে পারেন না। আমরা সাইন ল্যাঙ্গুয়েজ (ইশারা বা সাংকেতিক ভাষা) ব্যবহার করব এই মসজিদে।

তিনি জানান, যখন নামাজ পড়া হবে বা খুৎবা দেয়া হবে, সেটা সঙ্গে সঙ্গেই সাইন ল্যাঙ্গুয়েজে রূপান্তরিত করার জন্য একজন বিশেষজ্ঞ হাজির থাকবেন।

আর এই সাইন ল্যাঙ্গুয়েজ বিশেষজ্ঞ ইশারায় যখন খুৎবা রূপান্তরিত করবেন, সেটি যাতে সবাই দেখতে পান, সেজন্য বসানো হয়েছে বড় এলসিডি স্ক্রিন।

তিনি বলেন, ভারতের কোনো মসজিদে সম্ভবত এই প্রথম সাইন ল্যাঙ্গুয়েজের ব্যবহার করা হচ্ছে। পুডিক্কালের অ্যাবিলিটি ফাউন্ডেশনের বিভিন্ন কেন্দ্রে অন্তত দুইশ প্রতিবন্ধী ছাত্র-ছাত্রী থাকেন।

এদের মধ্যে যারা শ্রবণ প্রতিবন্ধী, তারা নিয়মিতই নামাজ পড়তে আসবেন, সেইসাথে পুডিক্কাল এবং আশপাশের এলাকা থেকেও অনেক শ্রবণ প্রতিবন্ধী মুসলিম বিশেষ করে শুক্রবার জুম্মার নামাজ পড়তে আসবেন নতুন মসজিদে। কুট্টি বলেন, সব দিক বিবেচনা করেই আমরা মসজিদে একসঙ্গে ৫০০ মানুষের নামাজ পড়ার ব্যবস্থা করেছি। বিবিসি বাংলা।