মেইন ম্যেনু

ভারতে ব্যাংক থেকে বিপুল বাতিল নোট চুরি!

photo-1479795668

ভারতের ওড়িশা রাজ্যের ধেনকানাল জেলার একটি ব্যাংক থেকে কমপক্ষে এক কোটি ১৫ লাখ রুপি চুরির হয়েছে। চুরি হয়ে যাওয়া নোটগুলো সম্প্রতি বাতিল হওয়া ৫০০ ও এক হাজার রুপির।

সাপ্তাহিক ছুটি শেষে গতকাল সোমবার ‘ওড়িশা গ্রাম্য ব্যাংক’-এর ধেনকানাল শাখা অফিস খোলা হয়। তখন ব্যাংক কর্মকর্তারা লকারের তালা ভাঙা ও একটি রুপির বাক্স খোলা অবস্থায় দেখেন।

ব্যাংকটিতে চারটি বাক্সে আট কোটি ৮৫ লাখ রুপির নোট ছিল। গত শনিবারই ৭৫ কিলোমিটার দূরে ভুবনেশ্বরে ব্যাংকটির প্রধান কার্যালয়ে এই নোটগুলো পাঠানোর কথা ছিল।

চুরির বিষয়ে বসন্ত কুমার পানিগ্রাহি নামের জ্যেষ্ঠ এক পুলিশ কর্মকর্তা জানান, ব্যাংকের ভেতরের কেউ চুরির সঙ্গে জড়িত। চুরির সময় মুখোশ পরে ছিল তারা। ব্যাংকটির লকারে প্রায় সাত কোটি রুপি পাওয়া যায়। এটা খুবই আশ্চর্যজনক।

নিরাপত্তাজনিত কারণে ব্যাংকের এ ধরনের শাখাগুলোতে বেশি পরিমাণ টাকা রাখার অনুমতি দেওয়া হয় না। আর থাকলেও নিরাপত্তা চেয়ে পুলিশকে জানাতে হয়। তবে পুলিশ দাবি করছে, তাদের এ ব্যাপারে কিছুই জানানো হয়নি।

ব্যাংকটির শাখা ব্যবস্থাপক নব কিশোর সাহু দাবি করেন, ব্যাংকটিতে রুপি গোনার যন্ত্রটি কাজ করছিল না। তাই তিনি সিদ্ধান্ত নেন সোমবার প্রধান কার্যালয়ে নোটগুলো পাঠাবেন। আর এ বিষয়ে ব্যাংকটির ভুবনেশ্বর অফিসেও জানানো হয়েছিল।

তিন বছর আগে ব্যাংকটির একই শাখায় ডাকাতির ঘটনা ঘটে। সে সময় তিন লাখ রুপি ডাকাতি হয়। তখন কাউকে আটক করা হয়নি।

চলতি মাসের ৮ তারিখে কর ফাঁকি ও কালো টাকার ব্যবহার বন্ধের উদ্দেশ্যে ৫০০ ও এক হাজার রুপির নোট বাতিল করে ভারত সরকার।