ভারত-চীন সীমান্তে চীনের গোয়েন্দা কবুতর!

সম্প্রতি ভারত-চীন সীমান্ত থেকে ধরা পড়ল চীনা সংখ্যা লেখা একটি কবুতর। ভারতের কর্মকর্তরা জানিয়েছেন, এই প্রথম এরকম একটি কবুতর ধরা হল। কবুতরটির বাঁ পায়ে চীনা সংখ্যা লেখা আছে। প্রাথমিকভাবে সন্দেহ করা হচ্ছে, ভারতের অরুণাচলে নজরদারি চালানোর জন্যই চীন থেকে কবুতরটিকে পাঠানো হয়েছে। তবে কবুতরটির দেহের সঙ্গে ট্রান্সমিটার বা ক্যামেরা লাগানো আছে কি না, সেটা জানা যায়নি।

ভারতের অনজাওয়ের ডেপুটি কমিশনার মমতা রিবা জানিয়েছেন, গ্রামবাসীরা চীনা সংখ্যা লেখা একটি কবুতর ধরেছে। তদন্তের জন্য বন দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে। গবেষণার জন্যও কবুতরটির গায়ে চীনা সংখ্যা লেখা হয়ে থাকতে পারে। বন দফতরের তদন্ত রিপোর্টের জন্য অপেক্ষা করা হচ্ছে।

সম্প্রতি চীন সীমান্তবর্তী পাঁচটি রাজ্যের সঙ্গে বৈঠক করেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। তিনি চীন সীমান্তে সেনাদের সদাসতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। এরই মধ্যে এই কবুতর ধরা পড়া তাৎপর্যপূর্ণ।

কিছুদিন আগেই নিরাপত্তায় চীনা নজরদারির হাতেনাতে প্রমাণ মিলেছে বেঙ্গালুরুতে। প্রথমে কেম্পেগওদা আন্তর্জাতিক বিমানবন্দরে এক ব্যক্তির থেকে ও পরে বিভিন্ন স্থানে তল্লাশি চালিয়ে দশটি অত্যাধুনিক চীনা ড্রোন বাজেয়াপ্ত করল পুলিশ।

ভারতের বিশেষজ্ঞরা জানিয়েছেন, অত্যাধুনিক চীনা ডিজেআই প্যান্টোম-৪ প্রো ড্রোনগুলি স্যাটেলাইট নেভিগেশন দ্বারা চালিত। ফলে ভারতীয় নিরাপত্তা ব্যবস্থার ক্ষেত্রে একটি অন্যতম বড় থ্রেট। প্রথমত, এটি একটি স্যাটেলাইট চালিত যান। যাতে রয়েছে একটি ইন্টালিজেন্ট ব্যাটারি, জিপিএস সিস্টেম ও রুশ গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম৷ উন্নত পিকচার কোয়ালিটিসহ ছবি ও ভিডিও লাইভ করতে পারে এই আকাশ যান৷ এই ধরনের মেশিন যে ভারতের নিরাপত্তা ব্যবস্থার জন্য চরম আশঙ্কার বিষয় তা এক কথায় স্বীকার করে নিয়েছেন ন্যাশানল মিশন ফর মাইক্রো এয়ার ভেহিকেলের প্রধান কে রামাচন্দ্রণ।