ভাষণ দেয়ার আগেই ফাঁস ট্রাম্পের বক্তৃতা!

সৌদি আরবের রাজধানী রিয়াদে ইসলামে চরমপন্থা মোকাবেলার প্রয়োজনীয়তা সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বক্তৃতা দেবেন বলে আশা করা হচ্ছে। রোববার আরো পরের দিকে তিনি এই বক্তৃতা দেবেন। তবে তার আগেই ফাঁস হয়েছে তার এই ভাষণের এক সংস্করণ।

ফাঁস হওয়া সংস্করণে দেখা যাচ্ছে, তিনি বলেছেন, চরমপন্থার বিরুদ্ধে লড়াই বিভিন্ন ধর্মের বিশ্বাসের বিরুদ্ধে লড়াই নয়। তবে এই লড়াই ভালো এবং মন্দের।

রিয়াদের কিং আব্দুল আজিজ কনভেনশন সেন্টারে আরব ইসলামিক আমেরিকান সম্মেলনে অংশ বক্তৃতা দেবেন মার্কিন এ প্রেসিডেন্ট। প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর প্রথম বিদেশ সফরে সৌদি আরবে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এই সম্মেলনে ৪১ মুসলিম দেশের নেতারা অংশ নিয়েছে।

এর আগে গত নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারাভিযানে মুসলিমদের বিরুদ্ধে বিতর্কিত বক্তব্য দিয়ে বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েছিলেন ট্রাম্প। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াই জোরদার করতে মুসলিম বিশ্বের সমর্থন লাভের উদ্দেশ্যে ট্রাম্প সৌদি আরবে ‘আরব ইসলামিক আমেরিকান সম্মেলনে’ সন্ত্রাসবাদের বিরুদ্ধে বক্তৃতা দেবেন।

ট্রাম্প তার বক্তৃতায় বলতে পারেন যে, ধর্মীয় নেতাদেরকে একেবারে স্পষ্ট করতে হবে, বর্বরতা আপনাকে কোনো গৌরব এনে দেবে না- দুষ্টদের প্রতি ভক্তি কোনো সম্মান এনে দেবে না।

‘আপনি যদি সন্ত্রাসের পথ বেছে নেন, তাহলে আপনার জীবন হবে অন্তঃসারশূন্য, সংক্ষিপ্ত। আপনার আত্মা নিন্দিত হবে।’

চরমপন্থা হঠাতে মধ্যপ্রাচ্যের দেশগুলোকে আরো কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানাতে পারেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প বলবেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোকে সিদ্ধান্ত নিতে হবে, তারা নিজেদের জন্য, দেশের জন্য এবং তাদের সন্তানদের জন্য কেমন ভবিষ্যৎ চান।

তবে ট্রাম্পের ফাঁস হওয়া এই ভাষণে বিতর্কিত ‘মৌলবাদি ইসলামিক সন্ত্রাসবাদ’ শব্দগুচ্ছ ব্যবহার করা হয়নি। অতীতে পূর্বসূরী বারাক ওবামা ও তার প্রশাসনের কর্মকর্তারা এসব শব্দ ব্যবহার না করায় ট্রাম্পের সমালোচনার মুখে পড়েছিলেন।