ভুয়া খবর ইস্যুতে ফেসবুক, টুইটার ও গুগলকে কংগ্রেসে তলব

২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প ও হিলারি প্রতিদ্বন্দ্বিতা করেন। এসময় যুক্তরাষ্ট্রের রাজনীতিতে রাশিয়ার হস্তক্ষেপ ও ভুয়া সংবাদের ছড়াছড়ি ছিল বলে অভিযোগ রয়েছে

দাবি করা হয়ে থাকে রাশিয়া মার্কিন ইন্টারনেট জায়ান্ট প্লাটফর্মকে ব্যবহার করে এ কাজ করেছে।

আর তাই এ বিষয়ে বক্তব্য জানতে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের সিনেট কমিটি আগামী ১ নভেম্বর ফেসবুক, টুইটার ও গুগলের প্রতিনিধিকে শুনানিতে হাজির হতে নির্দেশ দিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সকে কংগ্রেসের এক কর্মকর্তা জানান, ফেসবুক ও টুইটার এরই মধ্যে শুনানিতে তাদের প্রতিনিধি পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে। তবে গুগল শুনানিতে তাদের প্রতিনিধি পাঠাবে কিনা, তা সিনেট কমিটিকে নিশ্চিত করেনি। গুগল প্রতিনিধি পাঠাবে বলে সংশ্লিষ্ট সূত্র মনে করে।

সম্প্রতি ভুয়া সংবাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে গুগল, ফেসবুক ও টুইটারের মতো ইন্টারনেট জায়ান্টগুলো বেশ চাপের মধ্যে রয়েছে।

যুক্তরাষ্ট্রের গত প্রেসিডেন্ট নির্বাচনের সময়ে রুশ সরকার ও গোয়েন্দা সংস্থার প্রত্যক্ষ মদদে ফেসবুক ও টুইটারের প্লাটফর্ম ব্যবহার করে রুশ ব্যবহারকারীরা নির্বাচনের সময়ে ভুয়া সংবাদ ছড়িয়েছে বলে অভিযোগ রয়েছে।

এসব প্লাটফর্মে ভুয়া সংবাদ ছড়িয়ে পড়ার কারণে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হতে পেরেছেন— বিভিন্ন পক্ষ থেকে এমন অভিযোগও উঠেছে। ডোনাল্ড ট্রাম্প এবং রাশিয়ার পক্ষ থেকে এমন অভিযোগ বরাবরই অস্বীকার করা হচ্ছে

দেশটির ডেমোক্রেটিক ও রিপাবলিকান দলের নেতাদের অনেকে প্রযুুক্তি প্রতিষ্ঠানগুলোকে কঠোরভাবে নিয়ন্ত্রণের জন্য আইন প্রণয়নের দাবি করছে।