মেইন ম্যেনু

ভেঙে পড়েছে কানাডার অভিবাসন ওয়েবসাইট

canada-site20161109130140

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পথে রয়েছেন রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এর আগে যুক্তরাষ্ট্র থেকে অভিবাসী ও মুসলিমদের বের করে দেয়ার হুমকি দিয়েছিলেন হোয়াইট হাউসের এ সম্ভাব্য কর্তা। ওয়াশিংটন পোস্ট সর্বশেষ এক প্রতিবেদনে বলছে, ৫৩৮ ইলেক্টোরাল কলেজ ভোটের মধ্যে এখন পর্যন্ত ট্রাম্প পেয়েছেন ২৬৪টি; এ ছাড়া ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি পেয়েছেন ২১৫টি।

মার্কিন নির্বাচনের এই প্রভাব পড়েছে প্রতিবেশি দেশ কানাডার ব্যবসা বাণিজ্যেও। ওহাইও, ফ্লোরিডা ও মিসৌরিতে ডোনাল্ড ট্রাম্পের জয়ের পর কানাডার অভিবাসন ও নাগরিক বিষয়ক পোর্টাল ভেঙে পড়েছে। নির্বাচনী ফলাফল ট্রাম্পের দিকে ঝুঁকে পড়ার পর থেকে ওই সাইটে প্রবেশ করা যাচ্ছে না।

এ বিষয়ে জানতে কানাডিয়ান অভিবাসনের এক মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করেছে নিউ ইয়র্ক ডেইলি। তবে তাৎক্ষণিকভাবে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

এর আগে, যুক্তরাষ্ট্রের বামপন্থী ভোটাররা যুক্তরাষ্ট্র থেকে প্রতিবেশি দেশ কানাডার অভিবাসীদের বের করে দেয়ার হুমকি দিয়েছিলেন। মার্কিন রিয়েল এস্টেট টাইকুন ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসের দৌড়ে অংশ নেয়ার পর যুক্তরাষ্ট্র থেকে মেক্সিকান, মুসলিম ও নারীদের বিষয়ে বিভিন্ন ধরনের বিতর্কিত মন্তব্য ও দেশ থেকে বের করে দেয়ার হুমকি দিয়ে আসছিলেন।