ভেঙে যাওয়া প্রেম ফিরে পাওয়ার সহজ উপায়

ছেড়ে থাকতে পারছেন না বলেই হয়তো ভাবছেন এবার মিটমাট করে নিলে ভালো। কিন্তু একবার প্রেম ভেঙে গেলে, তা যে জুড়তে কালঘাম ছুটে যায়। আসলে প্রেম জিনিসটা কাচের মতোই সূক্ষ্ম। ভাঙলে জোড়া লাগে না।

জুড়তে চাইলে রক্তাক্ত হয় হাত। তবুও অনেকে চলে গিয়েও ফিরে আসে জীবনে। নতুন করে সূর্যোদয় হয় একটি সম্পর্কের। অন্যদিকে যে সম্পর্ক জোড়া লাগার নয়, হাজার চেষ্টা করেও ছিন্ন বিচ্ছিন্ন হয় কাচের মতো।

তবুও ছেড়ে গেছে এমন সঙ্গীকে জীবনে ফিরিয়ে আনার আগে ভালো করে যাচাই করে তবেই প্রস্তাব নিয়ে এগিয়ে যেতে হবে। কীভাবে চলুন জেনে নিই –

ক) সবার প্রথমে ঠান্ডা মাথায় নিজেকে কয়েকটা প্রশ্ন করুন – কেন ফিরে আসতে চাইছেন? কী কারণ? সেই কারণটা যদি পরিষ্কার ভাবে জানা থাকে, তবেই সিদ্ধান্ত নিন এগোবেন, নাকি পিছিয়ে আসবেন। এ ব্যাপারে আমরা আপনাকে গাইড করতে পারি। প্রাক্তনীর কাছে ফিরে যাওয়ার কয়েকটি কারণ থাকতে পারে –

১.আর্থিক কারণ – হতেই পারে সঙ্গীর উপর আপনি আর্থিকভাবে নির্ভরশীল ছিলেন। এখন সম্পর্ক নেই বলে আর্থিক অনটনে পড়েছেন। এটা কারণ হলে ফের সম্পর্কে না এগোনোই ভালো। নিজেকে প্রশ্ন করুন, উত্তর পেয়ে যাবেন।

২.সামাজিক কারণ – সকলে জানত আপনাদের সম্পর্কের কথা। এখন ভাঙনের পর সকলে হাহুতাশ করে। নানা প্রশ্ন জর্জরিত করে আপনাকে। এর হাত থেকে নিস্তার পেতে প্রাক্তনীর সঙ্গে ফের মিলনে যাবেন না। সামান্য মতোবিরোধ হলেই তাশের বাড়ির মতো ভেঙে যাবে আপনাদের সম্পর্ক। সেই ভাঙন কিন্তু আরও ভয়ানক হবে।

৩.মানসিক কারণ – এই একটি মাত্র কারণ থাকলেই ফিরে যেতে পারেন। এই কারণটাই আসল সত্য। হতেই পারে আপনি প্রাক্তনীকে ভুলতেই পারছেন না, তাকে একবার না দেখে থাকতেই পারছেন না। এমনটা হলেই ফিরে আসা যায়। এটাই আসল ভালোবাসা। নিঃস্বার্থ ও সত্যিকারের প্রেম।

খ) ফিরে আসার জন্য নিজের ইগো সরিয়ে প্রাক্তনীকে মেসেজে বা চিঠিতে লিখুন – আপনি সব ভুলে ফিরে আসতে চাইছেন। সেও যদি ফিরে আসতে রাজি থাকে মিটমাট করে নিন। কিন্তু সে ব্যাপারে প্রাক্তনীর উপর জোর খাটাবেন না। প্রাক্তনী যদি আপনার কাছে ফিরে আসতে না চায়, তাকে তার মতো ছেড়ে দিন। নিজেকে বোঝান বর্তমান পরিস্থিতির উপর ভিত্তি করে তার হয়তো আর ফিরে আসা সম্ভব নয়। এ নিয়ে আর কথা বাড়ানোও আপনার পক্ষে শোভনীয় হবে না।

গ) প্রাক্তনী ফিরে আসতে চাইলে নিজেদের মধ্যে আলোচনা করে নিন। যা যা ভুল করেছেন সেটা শুধরে নিন। অনেক ম্যাচিওর্ডভাবে এগোতে হবে। কেননা, সম্পর্ক জিইয়ে রাখার এটাই শেষ সুযোগ। হেলায় নষ্ট হতে দেবেন না।