ভয়ঙ্কর এই সাপ! কামড়ালেও বুঝবেন না, অজান্তেই হবে মৃত্যু

এদের বিষ কিন্তু শঙ্খচূড়, কেউটে বা অন্য বিষাক্ত সাপের থেকে বেশি তীব্র। পশ্চিমবঙ্গে গড়ে প্রায় একহাজার মানুষ এই সাপের কামড়ে মারা যান প্রতি বছর। জেনে নিন কী করে চিনবেন।

বত্রিশ বছরের যুবকটি ভুগছিলেন আচমকা শুরু হওয়া তীব্র পেটব্যথায়। চিকিৎসা চলছে। কিন্তু এনআরএস থেকে ন্যাশনালে এসেও শারীরিক কষ্টের কোনও নিবৃত্তি হয়নি। উল্টে কষ্ট আরও বাড়ছে। এই সময়ই হাসপাতালের জুনিয়র হাউস স্টাফ শ্রীজিতা লক্ষ করেন রোগীর দু’চোখের পাতা পড়ে আসছে। সঙ্গে সঙ্গে তিনি বুঝে যান, ঘটনা কী। দশটি অ্যান্টি ভেনাম চালাতেই নতুন জীবন ফিরে পেলেন ওই যুবক। জানতে পারলেন, কোনও বদ হজম, গ্যাস-ট্যাস নয়। তাঁকে কামড়েছিল সাপে! কালাচ সাপ। ইংরাজিতে যার নাম কমন ক্রেট। নামে ‘ক্রেট’ বা কেউটের চিহ্ন থাকলেও পরিচিতিতে কেউটের গ্ল্যামার নেই।

আর একটা উদাহরণ দেওয়া যাক। হরিণঘাটা স্বাস্থ্যকেন্দ্রে এক বছর পনেরোর কিশোর ভর্তি হয়। একই লক্ষণ। পেট ব্যথা। চোখ বুজে আসছে। এক মহিলা চিকিৎসক লক্ষণ দেখে বুঝে যান, কালাচের কামড় থেকেই এই অসুস্থতা। কিন্তু ছেলেটির বাড়ির লোক মানলে তো! সাপ কামড়েছে, দাগ কই? তার পর ‘কালাচ’ নামটা শুনে যথারীতি সন্দেহ। এ আবার কী নাম? অবশেষে ছবি দেখানো হল। কালো লিকলিকে চেহারা। কালো রংকে পাক খেয়ে সাদা সাদা চুড়ির মতো দাগ। তখন জানা গেল, ওই এলাকায় এটা ‘ঘামচাটা’ নামেই পরিচিত।-এবেলা