মেইন ম্যেনু

মগবাজার ফ্লাইওভার : পথচারীদের নিরাপত্তা দেয়ার নির্দেশ

2016_03_27_20_35_50_MsCrP3wZ7KcxroJvsuPLUDCxu1iZdR_original

সড়ক দুর্ঘটনা এড়াতে মৌচাক-মগবাজার ফ্লাইওভার এলাকায় ১৫ দিনের মধ্যে পথচারীদের পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার হাইকোর্টের এক আইনজীবীর করা রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

একই সঙ্গে গত ১৬ মার্চ ফ্লাইওয়ার থেকে রড পড়ে নিহত ইমনের পরিবারকে কেন পর্যাপ্ত ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার সচিব, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের প্রধান প্রকৌশলী, ঢাকার জেলা প্রশাসক, ঢাকার পুলিশ কমিশনার, প্রকল্প ব্যবস্থাপক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনকারী অমিত দাসগুপ্ত নিজেই শুনানি করেন। সঙ্গে ছিলেন আইনজীবী চঞ্চল কুমার বিশ্বাস ও মুনতাসীর মাহমুদ রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও সৈকত বসু।

রিট আবেদনকারী অমিত দাসগুপ্ত সাংবাদিকদের জানান, গত ১২ মার্চ ফ্লাইওভার থেকে পাথর পড়ে গাড়ির কাচ ক্ষতিগ্রস্ত হওয়ার পর সংশ্লিষ্টরা তা মেরামত করে দেয়। যে গ্যারেজে মেরামত করা হয়েছে, সেখান থেকে পাওয়া তথ্য অনুযায়ী এমন ২০০ গাড়িতে পাথর পড়ার ঘটনা ঘটেছে। সর্বশেষ ঘটনায় নির্মাণ শ্রমিক ইমন নিহত হন। পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করা হলে এ ধরনের দুর্ঘটনার পুনরাবৃত্তি ঘটতো না।

বাংলামটর থেকে মগবাজার মোড়ের দিকের যাওয়ার পথে ইমন নিহত হওয়ার কিছুদিন আগে সুপ্রিম কোর্টের এক আইনজীবীর গাড়িতে পাথর পড়ে পেছনের কাচ ক্ষতিগ্রস্ত হয়।

এসব দুর্ঘটনার বিষয় তুলে ধরে ফ্লাইওভার এলাকায় পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করা ও ক্ষতিপূরণ প্রদানের নির্দেশনা চেয়ে গত ১৯ মার্চ রিট আবেদন করেন হাইকোর্টের আইনজীবী অমিত দাসগুপ্ত।