মন্ত্রিত্ব ফিরে পেতেই ফখরুলের উপর হামলা : রিজভী

মন্ত্রিত্ব ফিরে পাওয়ার জন্যই আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামসহ প্রতিনিধি দলের উপর হামলা চালিয়েছেন বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বুধবার বিকেলে রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন। চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ও স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীসহ দলটির উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের উপর হামলার প্রতিবাদে এ মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ (বিএসপিপি)।

রিজভী বলেন, দুইজন পথচারী আঘাত পেয়েছে এরপর জনতা তাদের উপর হামলা করেছে এই কথা পুলিশ বা প্রশাসন কেউ বলেনি অথচ তিনি (হাছান মাহমুদ) সাজিয়ে এই কথাটি বললেন। অতএব এটা (ফখরুলদের উপর হামলা) পূর্বপরিকল্পিত, এটা সর্বোচ্চ পর্যায় থেকে ইঙ্গিত পাওয়া একটি বিষয়। কারণ তার (হাছান মাহমুদ) মন্ত্রিত্বে নেই, মন্ত্রিত্ব ফিরে পাওয়ার জন্যই এই কাজটা করেছেন।

হামলার সঙ্গে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ জড়িত দাবি করে তিনি বলেন, হাছান মাহমুদ কি হরিদাশ পাল, যে তিনি এই ঘটনাটি ঘটালেন! নিশ্চয় এর পেছনে আরও বড় জায়গা থেকে ইঙ্গিত ছিল। এই ইঙ্গিতটা কেন? বিএনপির মতো একটি বড় রাজনৈতিক দলের মহাসচিবের উপর যদি এভাবে একটি ঘটনা ঘটানো যায়, তাহলে ১৬৮ জন লোক যে নিহত হলো সেটাকে আড়াল করা যায়। নাকি ৫০০ জনের উপর গুম ১২০০ জন বন্দুকযুদ্ধে নিহত… এটিকে আড়াল করা? হাছান মহমুদকে এই দায়িত্ব দিয়েছেন কি না এটাই এখন বড় প্রশ্ন।

তিনি আরও বলেন, ‘ঋণ পরিশোধ করতে হবে, উনারা একটার পর একটা অপকর্ম, অনাচার করবেন আর উটপাখির মতো জনগণ বালির মধ্যে মাথা গুজে বসে আছে, এটা মনে করার কোনো কারণ নেই। আইনের আওতায় তাদের বিচার হবে প্রতিটি অনাচার ও উৎপীড়নের।

‘ক্রিমিনাল স্টেটে ক্রিমিনাল ইকোনমিক বিরাজমান থাকে। কারণ ক্রিমিনালরাই এই দেশ চালাচ্ছে-’ যোগ করেন রিজভী।

বিএনপির এই মুখ্পাত্র বলেন, আমরা মনে করি সবকিছুই হচ্ছে একটি জায়গা থেকে। শুধু বিভ্রান্তি তৈরি করো। ব্যর্থতাকে আড়াল করো। এই আড়ালের জন্য একটার পর একটা ঘটনা। সেই ঘটনারই একটা অংশ হচ্ছে বিএনপির মহাসচিবের উপর হামলা। এটা ন্যাক্কারজনক, এর নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই।

বিএনপির ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন আমার দেশ (বন্ধ) পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মোহাম্মাদ আবদুল কুদ্দুস, শিক্ষাবিষয়ক সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এ বি এম ওবায়দুল ইসলাম, সাংবাদিক নেতা রুহুল আমিন গাজি, বিশিষ্ট কবি আব্দুল হাই শিকদার প্রমুখ।