মন্দির ভেঙেই বাবরি মসজিদ বানানো হয়েছিল, আদালতকে শিয়া বোর্ড

হিন্দুদের মন্দির গুঁড়িয়ে দিয়েই নির্মাণ করা হয়েছিল বাবরি মসজিদ। গত বুধবার সুপ্রিম কোর্টে এমনটাই জানিয়েছে উত্তর প্রদেশের শিয়া ওয়াকফ বোর্ড।

উল্লেখ্য, প্রায় ৭০ বছর আগে আদালতের রায়ে বাবরি মসজিদের দখল হারায় শিয়া বোর্ড। বিতর্কিত মসজিদটির দখল চলে যায় সুন্নি ওয়াকফ বোর্ডের হাতে। এ দিন ১৯৪৬ সালের আদালতের ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় শিয়া বোর্ড।

ওই দিন ১৯৪৬ সালের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করে শিয়া বোর্ডের আইনজীবী এম সি ধিংরা জানিয়েছেন, মন্দির ভেঙেই বাবরি মসজিদ বানানো হয়েছিল। যেহতু মসজিদটি একজন শিয়া মুসলিম বানিয়েছিলেন তাই বাবরির মালিকানা শিয়া ওয়াকফ বোর্ডের হাতে থাকা উচিত। মোঘল সম্রাট বাবর নয়, মসজিদটি বানিয়েছিলেন তাঁর মন্ত্রী আবদুল মির বাকি। তিনি শিয়া মুসলিম ছিলেন। আর বাবর ছিলেন সুন্নি। তাই কোনো ভাবেই বাবরি সুন্নি ওয়াকফ বোর্ডের সম্পত্তি হতে পারে না।

ওই পিটিশনে আরও দাবি করা হয়েছে, বাবরি মসজিদ নির্মাণের আদেশ দিয়ে থাকলেও তিনি প্রকৃত ‘ওয়াকিফ’ নন। ওই মসজিদের ‘ওয়াকিফ’ বা প্রতিষ্ঠাতা হচ্ছেন আবদুল মির বাকি। তিনিই মন্দির ধ্বংস করে বাবরি মসজিদ নির্মাণ করেছিলেন।

শীর্ষ আদালতে শিয়া বোর্ড জানিয়েছে, নির্মাণের পর থেকেই বাবরি মসজিদের দেখাশোনা করে আসছে শিয়া সম্প্রদায়। কিন্তু ১৯৪৪ সালে সম্পূর্ণ অযৌক্তিকভাবে ব্রিটিশরা মসজিদটিকে সুন্নি ওয়াকফের অন্তর্ভুক্ত করে। ওই পদক্ষেপের বিরুদ্ধে ১৯৪৫ সালে ফৈজাবাদ আদালতে মামলা দায়ের করে শিয়া বোর্ড। যদিও সে মামলায় শেষ পর্যন্ত হার স্বীকার করতে হয় তাদের। বাবরির দখল বর্তায় সুন্নি বোর্ডের হাতে।

উল্লেখ্য, শিয়া বোর্ড জানিয়েছে যে বিতর্কিত রাম জন্মভূমি থেকে কিছুটা দূরে মসজিদ নির্মাণ করা যেতে পারে। এভাবেই সমস্যার সমাধান হবে বলে মনে করছে তারা। এ ছাড়াও বাবরি সমস্যার সমাধানে বাধা সৃষ্টি করছে সুন্নি বোর্ড বলেও অভিযোগ তাদের।-সংবাদ প্রতিদিন