মসজিদে নববীতে তারাবি পড়ার ভিড়

রমজান মাসে ধর্মপালনের দিকে মুসলমানদের একটু বেশি ঝুঁকতে দেখা যায়। পাঁচ ওয়াক্ত নামাজ, রোজাসহ বিশেষ করে তারাবি পড়ার প্রতি বেশি ঝোঁক দেখা যায়। তারাবীহ পড়ার জন্য বয়স্ক থেকে শুরু করে শিশুরাও মসজিদে গিয়ে ভিড় জমান। তারাবি নামাজ আদায় রীতিমতো উৎসবে পরিণত হয়ে যায়।

এসময় মসজিদে মসজিদে অধিক সংখ্যক মুসল্লির উপস্থিতিতে স্থান সঙ্কুলান কঠিন হয়ে পড়ে। আর সেটা যদি হয় মসজিদে নববীর মতো ঐতিহাসিক মসজিদ তাহলে তো কথাই নেই। রমজান উপলক্ষে সেখানে দর্শণার্থীর সংখ্যা সারা বছরের তুলনায় বহুগুণ বেড়ে যায় ।

মসজিদে নববীতে ছয় লাখ হাজির স্থান সঙ্কুলানের কথা বলা হলেও হজের সময় ১০ লাখের বেশি লোক সেখানে একসঙ্গে জমায়েত হয়। চলতি রমজানের প্রথম তারাবি নামাজে মসজিদে নববীতে হাজার হাজার মুসল্লি একসঙ্গে অংশ নিয়েছেন।

দিনের বেলা ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উপেক্ষা করে মসজিদে নববীতে উপস্থিত হচ্ছেন দর্শণার্থীরা। এরপর মসজিদে নববীর একপাশে বসে তারা ইফতার করছেন।

দর্শণার্থীদের কথা বিবেচনা করে সরকারিভাবে আধুনিক সব সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে। মসজিদের বাইরে আলোর ব্যবস্থা, ভিতরে এসি চালু করা হয়েছে। বিশেষ করে রমজান ও হজ মৌসুমে হজযাত্রীদের কথা বিবেচনা করে এ ব্যবস্থা করা হয় ।

হজযাত্রীদের কাছে মসজিদে নববীর পর কাবা মসজিদ জনপ্রিয়। মসজিদে নববী স্বয়ং ইসলামের নবী মুহাম্মদ (সাঃ) নির্মাণ করেছেন। মদীনায় হিজরতের পর সেখানে নামাজ আদায় করেছিলেন তিনি। পরে আরও অনেকেই মসজিদটি পুনর্নির্মাণ করেছেন।

সূত্র : আরব নিউজ