মেইন ম্যেনু

মাগুরা সদর ও শ্রীপুর উপজেলায় গ্রামীণ অবকাঠামোতে ব্যাপক উন্নয়ন

magura-sreepur-mohila-college-pic

মাগুরা প্রতিনিধি : মাগুরা সদর ও শ্রীপুর উপজেলা নিয়ে গঠিত মাগুরা-১ আসনে গত অর্থবছর ও চলতি অর্থবছরে বিভিন্ন উন্নয়নমূলক কাজ ইতোমধ্যেই সমাপ্ত হয়েছে। কিছু প্রকল্পের কাজ চলছে। আবার কিছু প্রকল্প বাস্তবায়নে প্রক্রিয়াধীন রয়েছে। পর্যায়ক্রমে জেলার সদর ও শ্রীপুর উপজেলায় প্রায় এক শ’ কিঃমিঃ বিদ্যুৎ সংযোগ স্থাপন করা হবে।

মহান মুক্তিযুদ্ধের ৮ নং সাব-সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অবঃ) এটিএম আবদুল ওয়াহাব ২০১৫ সালের ৩০ মে মাগুরা-১ আসনের উপনির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর এ আসনে নির্ধারিত বরাদ্দের পাশাপাশি ব্যক্তিগত চেষ্টায় বিভিন্ন ধরনের বরাদ্দ এনে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে বিশেষ অবদান রেখে চলেছেন। তিনি সেনাবাহিনীতে কর্মরত অবস্থায়ই শ্রীপুর সেতু এবং গাংনালিয়া গরীব শাহ সেতু নির্মাণে অগ্রণী ভূমিকা পালন করেন।

জেলা নির্বাহী প্রকৌশলীর কার্যালয় এবং সড়ক ও জনপদ অফিস সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-২ এর আওতায় জেলার বিভিন্ন এলাকার রাস্তাঘাট, ব্রিজ-কার্লভাট, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানসহ নানা প্রতিষ্ঠানের অবকাঠমোগত উন্নয়ন সাধিত হয়েছে। এর মধ্যে রয়েছে সদর উপজেলায় প্রায় ২৭ লাখ ১৪ হাজার টাকা ব্যয়ে ডাকুরভিটা থেকে ঘোড়ানাচ পাকা সড়ক সংস্কার, ২৬ লাখ ১৯ হাজার টাকা ব্যয়ে নিজনান্দুয়ালী বাজার থেকে আঠারঘাদা ইউনিয়ন পরিষদ পর্যন্ত পাকা রাস্তা সংস্কার, নড়িহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে মির্জাপুর সড়ক নির্মাণ ২২ লাখ ৭০ হাজার টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে মিঠাপুকুর থেকে কালামপুর পাকা সড়ক, প্রায় ২৮ লাখ টাকা ব্যয়ে পুখুড়িয়া সড়কের সংস্কার করা হয়েছে, প্রায় ১৭ লাখ টাকা ব্যয়ে জগদল ইউনিয়ন পরিষদ থেকে আসবা বাজার পর্যন্ত পাকা রাস্তা সংস্কার, ২১ লাখ টাকা ব্যয়ে বালিয়াডাঙ্গা বাজার থেকে বাগেরহাট নতুন বাজার পর্যন্ত রাস্তা সংস্কার, প্রায় ২৬ লাখ টাকা ব্যয়ে জগদল বাজার থেকে প্রায় ১৭ লাখ টাকা ব্যয়ে কচুয়াডুবি স্কুল থেকে বাঁশখালী পাকা রাস্তা সংস্কার, প্রায় ২০ লাখ টাকা ব্যয়ে দোরাননগর হাট থেকে রাধানগর বাজার পর্যন্ত রাস্তা নির্মাণ, প্রায় ১৭ লাখ টাকা ব্যয়ে খামারপাড়া বাজার থেকে দোসতিনা পর্যন্ত রাস্তা সংস্কার, প্রায় ২৫ লাখ ৯৬ হাজার টাকা ব্যয়ে জারিয়া থেকে দেবীনগর খাল পর্যন্ত পাকা রাস্তা সংস্কার, প্রায় ২৫ লাখ ৮ হাজার টাকা ব্যয়ে সব্দালপুর বাজার থেকে কাজলী বাজার পর্যন্ত রাস্তা পাকা রাস্তা সংস্কার, প্রায় ২৪ লাখ টাকা ব্যয়ে চতুরিয়া থেকে মাশালিয়া পাকা রাস্তা সংস্কার, প্রায় ২৫ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে খামারপাড়া পুরাতন ঈদগাহ রাস্তা সংষ্কার, প্রায় ১৬ লাখ ৮০ হাজার টাকা ব্যয়ে রামচন্দ্রপুর থেকে আমলসার খেয়াঘাট পর্যন্ত রাস্তা নির্মাণ, প্রায় ২২ লাখ টাকা ব্যয়ে সংস্কার করা হয়েছে টুপিপাড়া পুরাতন মসজিদ থেকে খালিয়া বাজার পর্যন্ত পাকা রাস্তা প্রায় ১৭ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে, প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে সংস্কার করা হয়েছে শ্রীপুর-লাঙ্গলবাঁধ সড়ক।

magura-sreepur-road

এছাড়া এ আসনে অন্ত্যত ১৮টি প্রকল্পের কাজ প্রক্রিয়াধীন এর মধ্যে রয়েছে সদর উপজেলার হাজীপুর রতন মৃধার বাড়ি হতে ইউসুফ জোয়ার্দারের বাড়ি পর্যন্ত সড়ক উন্নয়ন ও ড্রেন কালভার্ট নির্মাণ, পশ্চিম বাড়িয়ালা ইজাজুল মুন্সীর বাড়ির মোড় হতে কাশিয়াডাঙ্গা হোসেনের বাড়ির শেষ পর্যন্ত রাস্তা পাকাকরণ, ভাবনহাটি হতে রাঘবদাইড় বাজার পর্যন্ত সড়ক উন্নয়ন, বেলনগর মাদ্রাসা হতে আইয়র আলীর পুকুর পাড় পর্যন্ত সড়ক উন্নয়ন, গৌরিচরণপুর বটগাছ থেকে রাজারামপুর পাকা রাস্তা পর্যন্ত পাকাকরণ, রাউতরা হাইওয়ে হতে নন্দলালপুর-নয়াপাড়া সড়ক উন্নয়ন, বরই সরকারি প্রাথমিক বিদ্যালয় বিসি রাস্তা হতে পাতুরিয়া মোড় ইউএনআর সড়ক উন্নয়ন, শ্রীপুর উপজেলার টুপিপাড়া গ্রামের পুরাতন জামে মসজিদ হতে হাকিম শাহর বাড়ি পর্যন্ত রাস্তা উন্নয়ন, খামারপাড়া হতে পুরাতন ঈদগাহ সড়ক উন্নয়ন। খামারপাড়া গোরস্থান থেকে বড়বিলা মাঠ পর্যন্ত রাস্তা সংস্কার, মহেশপুর ভিলেজ রোড উন্নয়ন, কুপুরিয়া প্রাইমারি স্কুল থেকে দোরাননগর সড়ক উন্নয়ন, টিকারবিলা হাট থেকে ছোট উদাস আয়ুব আলী মাস্টারের বাড়ি পর্যন্ত রাস্তা নির্মাণ, তারাউজিয়াল সোমা ডাক্তারের বাড়ি থেকে আওয়াল হোসেন মোল্যার বাড়ি পর্যন্ত রাস্তা নির্মাণ, চন্দ্রপাড়া থেকে হোগলডাঙ্গা মেজর সিরাজের বাড়ি পর্যন্ত রাস্তা নির্মাণ, শ্রীকোল বাজার থেকে খালিয়া বাজার সড়ক উন্নয়ন, বরিষাট দক্ষিণপাড়া আরএইচডি সড়ক থেকে নদীর ঘাট পর্যন্ত রাস্তা নির্মাণ, বরিষাট কাজী ফকরউদ্দিনের বাড়ি থেকে ছিদ্দিক শেখের বাড়ি পর্যন্ত রাস্তা পাকাকরণ করা হবে।

এছাড়াও প্রায় ৫৮ লাখ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ কাজ চলছে। নবগঙ্গা নদীর পারনান্দুয়ালী ব্যাপারীপাড়া খেয়াঘাটে প্রায় ৫ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে ব্রিজ নির্মাণের কাজ শেষ পর্যায়ে। প্রায় ২ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে মঠবাড়িয়া ব্রিজ নির্মাণ কাজ সমাপ্তির পথে।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শ্রীপুর মহিলা কলেজে চার তলা একাডেমি ভবন নির্মাণ, শ্রীপুর ডিগ্রি কলেজে চার তলা একাডেমিক ভবন নির্মাণ, নাকোল সম্মিলনী ডিগ্রি কলেজে চারতলা একাডেমিক ভবন নির্মান কাজ শুরু হয়েছে। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে একাডেমিক ভবন নির্মাণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে।