মেইন ম্যেনু

মাঝরাতে মন্ত্রীদের ঘুম থেকে তুলে জরুরি বৈঠকে মোদি, কি এমন ঘটেছিল?

1479094643

মাঝরাতে আচমকা বৈঠক ডেকে বসলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার রাত দুটো নাগাদ রাজধানীতে বৈঠকে বসেছেন তিনি। কার্যত ক্যাবিনেট মন্ত্রীদের ঘুম থেকে জরুরি বৈঠকে বসাকে কেন্দ্র করে হইচই নয়াদিল্লিত। এই বৈঠকে ক্যাবিনেটের সদস্যরা ছাড়াও রয়েছেন দেশের গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রকের আমলারাও।

গত মঙ্গলবার ৫০০ ও ১০০০-এর নোট বাতিলের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী৷ এরপর থেকেই দেশজুড়ে হইচই পড়ে যায়৷ সর্বত্রও ত্রাহি ত্রাহি রবের মধ্যে দিয়েও ব্যাংকে গিয়ে ৫০০ ও ১০০-এর বড় নোট জমা ও বদল করে চলেছে দেশবাসী৷ এরমধ্যে নতুন করে সমস্যা দেখা দেয় এটিএম পরিষেবায়।

পরিস্থিতি যাতে কোনও ভাবেই হাতের বাইরে চলে না যায়, অর্থমন্ত্রকের সমস্ত কাজের উপর কড়া নজরদারি চালাচ্ছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ সূত্রের খবর, এর জন্য তিনি জাপান সফরে থাকা সত্বেও প্রত্যেক দু’ঘণ্টা অন্তর খোঁজখবর রাখছিলেন।

তিন দিনের জাপান সফরে শেষে গতকাল সকালেই দেশে ফেরেন প্রধানমন্ত্রী৷ গোয়ায় একটি অনুষ্ঠানে যোগও দেন তিনি৷ এদিকে গতকালই রাতের দিকে অর্থমন্ত্রকের তরফে নয়া নির্দেশিকা জারি করা হয়৷ তাতে নোট বদল ও টাকা তোলার ক্ষেত্রে বেশ কিছু কাটছাঁট করা হয়।

এরপরেই খবর আসতে থাকে রিজার্ভ ব্যাংকের আধিকারিকদের সঙ্গে শীঘ্রই একটি বৈঠক করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি৷ তবে সেই বৈঠকে রাজনাথ সিং সহ মোদী মন্ত্রিসভার একাধিক সদস্য থাকার কথা থাকলেও প্রধানমন্ত্রীর উপস্থিতির আঁচ করা যায়নি৷ ফলে গভীর রাতে এই বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন অনেকে। -কলকাতা২৪।