মেইন ম্যেনু

মাঝ আকাশে বিমান থেকে বাড়ির ওপর মলত্যাগ! তদন্তের নির্দেশ আদালতের

biggest-plane-antonov-an-225

ধরুন আপনি নীচে দাঁড়িয়ে রয়েছেন। আচমকা, ওপরে বিমান থেকে আপনার মাথায় এসে পড়ল একতাল মল!

এমন ঘটনা অভাবনীয় হলেও অবাস্তব নয়। আর তার প্রমাণও মিলেছে। এক প্রাক্তন সেনা অফিসার সম্প্রতি জাতীয় পরিবেশ আদালতের দ্বারস্থ হয়ে অভিযোগ করেন, ওপর দিয়ে যাওয়ার সময় বিমান থেকে মল এসে পড়েছে তাঁর বাড়ির ছাদে।

জানা গিয়েছে, ওই প্রাক্তন সেনা আধিকারিকের বাড়ি ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দরের কাছেই। তাঁর বাড়ি গিয়ে অভিযোগ খতিয়ে দেখার জন্য কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে নির্দেশ দিয়েছে পরিবেশ আদালত।

লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) সতবন্ত সিংহ দাহিয়া ওই বেসরকারি বিমান সংস্থার বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করছেন। বাসিন্দাদের স্বাস্থ্যের ক্ষতি হয়েছে জানিয়ে তিনি ওই বিমান সংস্থার বিরুদ্ধে বিপুল জরিমানার দাবি করেন। তাঁর মতে, এটি স্বচ্ছ ভারত অভিযান-এর পরিপন্থী।

সেনা আধিকারিকের অভিযোগ পেয়ে, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে নির্দেশ দিয়ে পরিবেশ আদালত জানিয়েছে, একজন ইঞ্জিনিয়ারকে পাঠিয়ে ওই সতবন্তের বাড়ির দেওয়াল থেকে নমুনা সংগ্রহ করতে হবে। আদালতের নির্দেশ, যদি দেখা যায় ওই নমুনাটি সত্যিই মানুষের মল, তাহলে সেই সংক্রান্ত রিপোর্ট ট্রাইব্যুনালের সামনে পেশ করতে বলেছে আদালত।

পরিবেশ আদালতের চেয়ারম্যান বিচারপতি স্বতন্তর কুমারের নেতৃত্বে একটি বেঞ্চ একইসঙ্গে পরিবেশ, বন এবং অসামরিক বিমান চলাচল মন্ত্রককে নোটিশ পাঠিয়েছে।

সাধারণত, যাত্রীদের মল একটি বিশেষ ট্যাঙ্কে জমা রাখার ব্যবস্থা রয়েছে প্রত্যেক বিমানে। বিমানবন্দরে সেগুলি সাফ করেন গ্রাউন্ড স্টাফ। যদিও, আকাশে থাকা অবস্থায় বিমান থেকে মলমূত্র বের হওয়ার ঘটনা যে একেবারে নজিরবিহীন নয়, তাও স্বীকার করে বিমান সংস্থাগুলি।-কলকাতা