মাঝ আকাশ থেকে উধাও ভারতীয় যুদ্ধবিমান, জোর তল্লাশি বিমান সেনার

রুটিন মহড়ায় বেরিয়ে ভারতের আসামের তেজপুরের আকাশ থেকে উধাও ভারতীয় বিমাসেনার বিমান সুখোই-৩০। বিমানে দুজন পাইলট ছিলেন। নিখোঁজ বিমানের সন্ধানে তল্লাশিতে নেমেছে বিমানসেনা।

আসামের সোনিতপুর জেলার ডেপুটি কমিশনার মনোজ কুমার ডেকা জানিয়েছেন, মঙ্গলবার সকাল সাড়ে দশটা তেজপুরের ভারতীয় বিমানসেনার ঘাঁটি থেকে রুটিন মহড়ার জন্য উড়েছিল বিমানটি। কিছুক্ষণ পরে গুহপুরের ডুবিয়ার কাছে সুখোই ৩০ বিমানের সঙ্গে বিমানসেনার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। নিখোঁজ বিমানটি উদ্ধারে জোরদার তল্লাশিতে নেমেছে বিমানসেনা। ইতিমধ্যেই আশেপাশের জেলার প্রশাসনকে সতর্ক করে দেওয়া হয়েছে।

কিন্তু কোথায় গেল গেল সুখোই ৩০ বিমানটি? এই বিষয়ে অবশ্য দ্বিমত রয়েছে্ বিমানসেনার অন্দরে। একদল মনে করছে, বিমানটি সম্ভবত ভেঙে পড়েছে। আবার অন্য দলের দাবি, বিমানটি কোনও কারণে পথ ভুল করে অরুণাচল প্রদেশের পশ্চিম কামেং জেলার কালাটঙ্ক এলাকার দিকে চলে গিয়ে থাকতে পারে।

এই সুখোই ৩০ বিমানটি রাশিয়ার তৈরি। যেকোনও আবহাওয়ায় আকাশ পথে হোক কিংবা মাটিতে, যেকোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এই বিমানটি। নয়ের দশকের গোড়ায় প্রথম ভারতীয় বিমানসেনায় এই সুখোই ৩০ বিমানটিকে অন্তর্ভুক্ত করা হয়। এখনও পর্যন্ত ছয়টি সুখোই বিমান ভেঙে পড়েছে। তদন্তে মূলত প্রযুক্তিগত সমস্যাকে দুর্ঘটনার জন্য দায়ী করা হয়। চলতি বছরের ১৫ মার্চ শেষবার দুর্ঘটনার কবলে পড়েছিল সুখোই-৩০।