মেইন ম্যেনু

মাত্র এক সপ্তাহে বৃদ্ধি করুন হাত-পায়ের ত্বকের উজ্জ্বলতা

background_42x

অনেকেই আছেন যাদের হাত পায়ের রঙের সাথে মুখের ত্বকের রঙের মিল পাওয়া যায় না। বংশগত কারণ ছাড়াও হাত পায়ের রং কালো হওয়ার অন্যতম একটি কারণ হল অযত্ন। মুখের ত্বকের রং ফর্সা করার জন্য আমরা অনেক কিছু ব্যবহার করি। নানা রকম ফেসপ্যাক, ক্রিম, লোশন আরও কত কি! কিন্তু হাত-পায়ের জন্য কী ব্যবহার করছেন? কিছু না, তাই তো? কিছু প্যাক রয়েছে হাত- পায়ের রং উজ্জ্বল করে থাকে। এই প্যাকগুলো নিয়মিত ব্যবহারে এক সপ্তাহের মধ্যে পরিবর্তন দেখতে পাবেন।

১। মুলতানি মাটির প্যাক

৪ টেবিল চামচ মুলতানি মাটি, ১/৪ কাপ ঠান্ডা দুধ একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি হাত এবং পায়ে ভালভাবে লাগান। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। একটি তুলো ঠান্ডা পানিতে ভিজিয়ে নিন। এই ভেজা তুলোটি দিয়ে স্ক্রাব করে প্যাক তুলে ফেলুন। এটি গোসলের আগে ব্যবহার করুন।

২। হলুদ

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে আদিকাল থেকে হলুদ ব্যবহার হয়ে আসছে। এক কাপ পানিতে দুই-তিনটি কাঁচা হলুদ দিয়ে দিন। অল্প আঁচে এটি জ্বাল দিন। পানি কমে আধা কাপ হয়ে আসলে এটি নামিয়ে ফেলুন। এতে দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং তিন টেবিল চামচ নারকেল তেল মেশান। এটি হাত এবং পায়ে ব্যবহার করুন। এক ঘন্টা পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এছাড়া হলুদ বেটে পেস্ট করে নিন। এরসাথে ঠান্ডা দুধ মেশান। এটি ত্বকে ব্যবহার করুন।

৩। টকদই

টকদইয়ের ল্যাকটিক অ্যাসিড প্রাকৃতিক ব্লিচিং হিসেবে কাজ করে। গোসলের আগে টকদই হাত পায়ে ম্যাসাজ করে লাগিয়ে নিন। এটি ৫-১০ মিনিট রাখুন। তারপর গোসল করে ফেলুন। এছাড়া টকদই এবং মধু একসাথে মিশিয়ে ক্রিম তৈরি করুন। এটি ত্বকে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালো দাগ দূর করে ত্বক নরম কোমল করে তুলবে।

৪। বেসনের প্যাক

চার টেবিল চামচ বেসনের সাথে গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি হাত পায়ে ব্যবহার করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

৫। মসুর ডাল

১/৪ কাপ মসুর ডাল সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে বেটে পেস্ট তৈরি করুন। এরসাথে টমেটোর রস এবং নারকেল তেল মেশান। এই মিশ্রণটি হাত এবং পায়ে ব্যবহার করুন। ১৫ মিনিট পর স্ক্রাব করে তুলে ফেলুন।

প্যাকগুলো নিয়মির ব্যবহারে এক সপ্তাহের মধ্যে হাত পায়ের রং উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।