মেইন ম্যেনু

মানব সেবায় এক নিবেদিত প্রাণ এম.এ খায়েল নিজামী

fb_img_1477958743221মোহাম্মদ মনির উদ্দিন মান্না, আরব আমিরাত থেকে : “মানব সেবা পরম ধর্ম, মানব সেবার প্রতিশ্রুতিতে তরুণ প্রজন্মের প্রবর্তক, সমাজ সেবক, মানব সেবক, শিল্প সাহিত্য নিবেদিত এই মানসিকতা নিয়ে কাজ করে যাচ্ছেন-প্রবাসী ব্যবসায়ী ও পরম বিনয়ী ব্যাক্তিত্বের এক প্রকাশিত নাম জনাব এম, এ, খায়ের, নিজামী । তিনি এক সাক্ষাৎকারে বলেন- মনের আবেগময়ী নিস্ক্লোস ভাব প্রকাশ করতে গিয়ে তিনি আরো বলেন- মানুষের সেবা করতে পারলে তিনি নিজেকে ভীষণ গর্বিত মনে করেন।

মুলত: এই উদ্দেশ্যকে সামনে রেখে যারা মানব সেবা করেন তারাই প্রকৃত মানুষ। একজন মানুষ প্রকৃত জনসেবার মধ্য দিয়েই আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে পারে। অর্জন করতে চায় মানুষের শ্রদ্ধা ও ভালবাসা । আর সেসব ব্যাক্তিগন সকল লোভ, লালসা, অর্থ মোহের ঊর্ধ্বে থেকে মানব সেবা করে গেছেন তারাই স্নরণীর হয়ে আছেন মানুষের হৃদয়ে । দলমত নির্বিশেষে সকলেই তাকে শ্রদ্ধা করে ও ভালবাসে। শুধু মানুষের সন্তস্টি নয় সৎ কর্মের মধ্যে দিয়েই একজন মানুষ আল্লাহর সন্তস্টি অর্জন করতে পারে ।

তাছাড়াও যারা এই রকম উদারমনশীল প্রকৃতের মানুষ, তারাই মহা মানব । একজন মহা মানব সর্বদা দয়া দক্ষিণ্যা, ক্ষমা, বিণয়, সরলতা, সাধুতা, আন্তসংযম ও সৎ গুনাবলির অধিকারী হয়ে থাকেন ।

তেমনি একজন পরোপকারী, ন্যায়পরায়ণ, সময়ের গুণাবলী ও সময়ের শ্রেষ্ঠ সাহসী সন্তান বিশিষ্ট ব্যবসায়ী, মানব সেবার’ প্রতিশ্রুতিতে তরুণ প্রজন্মের প্ররোচক, সমাজ সেবক, শিল্প সাহিত্য নিবেদিত একটি নাম এম, এ, খায়ের নিজামী ভাই। তিনি এলাকায় যেমনি দক্ষ ও বলিষ্ঠ নেতৃত্তের অধিকারী তেমনি একজন সমাজ সেবী শিক্ষানুরাগী হিসাবে সমাজে সমাধিক পরিচিত ।

সন্ত্রাস, চাঁদাবাজ ও দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার কন্ঠ প্রচ্ছন্নতায় যিনি সমাজ সেবায় এক উজ্জ্বল তারকা । যিনি হাটি হাটি পা পা করে দ্রুত নিজেকে সমাজ সেবক হিসেবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন । যিনি এলাকার ছোট-বড় আবাল বৃদ্ধ বনিতার প্রিয় মানুষ, গরীব দুখীসহ সমাজের সাধারন মানুষের সঙ্গী। অসহায় দরিদ্র মানুষের সহায়ক, তিনি হলেন আমাদের সবাই প্রিয় মানুষ,মানব সেবার’ প্রতিশ্রুতিতে তরুণ প্রজন্মের মানুষ,সমাজ সেবক, মানব সেবক, শিল্প সাহিত্য নিবেদিত একটি পরিচিত মুখ-এম, এ, খায়ের নিজামী। তিনি এমনি একজন মানুষ, তাকে সকল শ্রেনীর মানুষ ভালো বাসেন । তিনিও তাদেরকে মনে প্রানে ভালো বাসেন ।

জাতীয় কবিতা মঞ্চ, আরব আমিরাত শাখার সম্মানিত উপদেষ্টা মোহাম্মদ আরিফুল ইসলাম বাবু বলেন “রশিদা শরীফ কল্যাণ ট্রাষ্ট” এর মাধ্যমে যাবতীয় সামাজিক কল্যান মুলক কাজ চালিয়ে যাচ্ছেন।

দৈনিক যুগান্তর স্বজন সমাবেশ আরব আমিরাত শাখার প্রাধান উপদেষ্টা বিশিষ্ট ব্যবসায়ী,সাংবাদিক, কবি ও আবৃতিকার মোহাম্মদ মনসুর আলী’র সুমধুর বাক্যে সুনামের প্রকাশ করে বলেন, মানব সেবার’ প্রতিশ্রুতিতে তরুণ প্রজন্মের মানুষ, সমাজ সেবক, মানব সেবক, শিল্প সাহিত্য নিবেদিত সুনাম ও প্রতিশ্রুতিবদ্ধ একজন ব্যাকিতেত্বর নাম- এম, এ, খায়ের নিজামী।

জনাব খায়ের নিজামী ভাই আরো বলেন, সব সময় তার এলাকার মানুষের সুখে দু:খে এগিয়ে যান। তিনি চান না তার দ্বারা কোন মানুষ বিন্দু পরিমান কষ্ট পাক । মানুষের সুখে দুখে তাদের সেবা করতে পারলে তিনি নিজেকে ভীষণ গর্বিত মনে করেন। আর আমি সারা জীবন সাধারন মানুষের সেবা করার মধ্য দিয়ে সমাজ সেবা করে যাবো ।

আমার সমাজ সেবার প্রধান লক্ষ্য হলো- নিজের জন্মনিবন্ধিত বান্দরবান পার্বত্য জেলার ০৪ নং সুয়ালক ইউনিয়নের আওতাধীন কাইচতলী সহ এলাকাবাসির সুখ দু:খের অংশিদার হয়ে তাদের সমস্যা সমাধান করতে পারি । তিনি দেশে ও বিদেশে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, সামাজিক উন্নয়নমুলক ও সাহিত্য সংগঠনের সাথে জড়িত রয়েছেন ।

মানব সেবার’ প্রতিশ্রুতিতে তরুণ প্রজন্মের মানুষ,সমাজ সেবক, মানব সেবক, শিল্প সাহিত্য নিবেদিত একটি প্রকাশিত নাম- এম, এ, খায়ের নিজামী ভাই, বর্তমানে ইউনাইটেড আরব আমিরাতের আল-আইন শহরে মানসম্মত ব্যবসা বানিজ্য সহকারে নির্ভরযোগ্য হিসেবে দিনাতিপাত করছেন। তিনি আরও অধিকতর সেবা দানের উদ্দেশ্যে সমাজ সেবা মূলক প্রতি:নিয়ত কাজ করে যাচ্ছেন।

সর্বশেষ তিনি ভবিষ্যতে নির্ভরযোগ্য, সু-সংগঠিতভাবে সামাজিক, ধার্মিক ও উন্নয়ন মুলক কাজে আরো ভাল ভাবে এগিয়ে যাওয়ার জন্য সকলের কাছে সার্বিক দোয়া কামনা করছেন।