মেইন ম্যেনু

মানসিক চাপ সন্তানের ওপরেও প্রভাব ফেলতে পারে, মায়েরা সাবধান!

105910_d6651984-ab3d-11e6-b961-04

যে মায়েরা বাড়তি মানসিক চাপে থাকেন তাদের এখনই সাবধান হওয়া উচিত। অন্যথায় তা সন্তানের ওপর বাড়তি চাপ সৃষ্টি করবে। এতে এমনকি সন্তানের মানসিক স্বাস্থ্যও হুমকির সম্মুখিন হতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

গর্ভধারণের সময় মানসিক চাপ সন্তানের জন্য বড় বিপদ বয়ে আনতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। আর এর পেছনের কারণও সম্প্রতি নির্ণয় করা হয়েছে। সাম্প্রতিক গবেষণায় জানা গেছে, গর্ভবতী নারীর মাত্রাতিরিক্ত মানসিক চাপ শিশুরও মানসিক সমস্যা তৈরি করতে পারে।

কী কারণে মায়ের মানসিক চাপ শিশুরও সমস্যা করে সে বিষয়টিও জানতে পেরেছেন গবেষকরা। এক্ষেত্রে তারা জানতে পেরেছেন গর্ভবতী মায়ের মানসিক চাপ শিশুর মাইক্রোবায়োমে পরিবর্তন আনে। এতে ভূমিষ্ঠ হওয়ার পর শিশুর নতুন বিষয় শিখতে সমস্যা হয়।

সাম্প্রতিক গবেষণাটি করেছেন ওহাইও স্টেট ইউনিভার্সিটির গবেষকরা। তারা এ গবেষণাটি মূলত ইঁদুরের ওপর করেছেন। তবে এ গবেষণার ফলাফল মানুষের ওপরেও কাজ করবে বলে তারা মনে করেন।

এ গবেষণাটির নেতৃত্ব দিয়েছেন টামার গার। তিনি যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটির অ্যাসিস্ট্যান্ট প্রফেসর। তিনি জানান, গবেষণায় দেখা গেছে যে ইঁদুরেরা বাড়তি মানসিক চাপে থাকে তাদের সন্তানেরা নানা ধরনের সমস্যায় পড়ে এবং নতুন বিষয় শিখতে দেরি করে।
এ বিষয়ে গবেষণাটির ফলাফল উপস্থাপিত হয়েছে নিউরোসায়েন্স ২০১৬ বার্ষিক সম্মেলনে।