মেইন ম্যেনু

মান্নার জামিন বিষয়ে আদেশ কাল

manna20161110155804

রাষ্ট্রদ্রোহিতা ও সেনা-উসকানির অভিযোগে করা পৃথক দুটি মামলায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে।

আগামীকাল সোমবার এ বিষয়ে আদেশের জন্য দিন রেখেছেন আদালত।

আজ রোবববার শুনানি শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যর বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, হাসান ফয়েজ সিদ্দিকী ও মির্জা হোসাইন হায়দার।

আদালতে মান্নার পক্ষে ছিলেন আইনজীবী ইদ্রিসুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

এর আগে বিভিন্ন সময়ে হাইকোর্ট দুই মামলায় মাহমুদুর রহমান মান্নাকে জামিন দেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, নিউইয়র্কে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা এবং অন্য এক ব্যক্তির সঙ্গে মান্নার টেলিফোনে কথাবার্তার দুটি অডিও ক্লিপ গত বছর প্রকাশিত হয়। এরপর একই বছরের ২৫ ফেব্রুয়ারি তাঁকে গ্রেপ্তার করা হয়।

পরে সেনা বিদ্রোহে উসকানি দিয়ে সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগে গুলশান থানায় গত বছরের ২৪ ফেব্রুয়ারি একটি মামলা করা হয়। এরপর রাষ্ট্রদ্রোহের অভিযোগে একই বছরের ৫ মার্চ মান্নার বিরুদ্ধে আরেকটি মামলা করা হয়।

এ দুই মামলায় চলতি বছরের ২ ও ৭ মার্চ নিম্ন আদালতে মান্নার জামিন আবেদন নাকচ করা হয়। মান্না এরপর স্বাস্থ্যগত কারণ দেখিয়ে হাইকোর্টে জামিনের আবেদন করেন। এ বিষয়ে ২১ মার্চ শুনানি শেষে আদালত জামিন প্রশ্নে রুল জারি করেন।

মান্না বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আছেন।