মামলা প্রত্যাহারের দাবিতে রাবি প্রগতিশীল ছাত্রজোটের বিক্ষোভ

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: সান্ধ্যকোর্স ও বর্ধিত ফি বাতিলের দাবিতে ২০১৪ সালের ২ ফেব্রুয়ারি আন্দোলনকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিক্ষোভ সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্রজোট।

রোববার বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে ছাত্রজোটের নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিন করে একই স্থানে সমাবেশে মিলিত হয় ।

সমাবেশে বক্তারা বলেন, ক্যাম্পাসে যারা প্রকাশ্যে অস্ত্রবাজী করে শিক্ষার্থীদের মনে ত্রাস সৃষ্টি করে তাদের নামে কোন মামলা হয় না। কিন্তু যারা শিক্ষার্থীদের ন্যায্য অধিকার, ধনী-গরীব নির্বিশেষে সকলের জন্য শিক্ষার অধিকার আদায়ের জন্য আন্দোলন করে, তাদের বিরুদ্ধে পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন হত্যাচেষ্টা, বিষ্ফোরক মামলা করে। তারা নাকি পুলিশকে হত্যার চেষ্টা করেছিল! পুলিশ সেই আন্দোলনকারীদের বাড়ি বাড়ি গিয়ে তাদের হয়রানি করে।

বিশ্ববিদ্যালয় শাখা বিপ্লবী ছাত্রমৈত্রীর সভাপতি প্রদীপ মার্ডির সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি জিলানী শুভ, কেন্দ্র্রীয় ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা, রাবি সাংস্কৃতিক জোটের সভাপতি আব্দুল মজিদ, কেন্দ্রীয় ছাত্রমৈত্রীর যুগ্ম আহ্বায়ক ইকবাল কবীর, প্রগতিশীল ছাত্রজোটের আহ্বায়ক শাকিল আহমেদ প্রমুখ।

প্রসঙ্গত, ২০১৪ সালের ২ ফেব্রুায়ারি সান্ধ্যকোর্স ও বর্ধিত ফি বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষের পরদিন বিশ্ববিদ্যালয় প্রশাসন, পুলিশ ও ছাত্রলীগ বাদী হয়ে ১০৫ শিক্ষার্থীর নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ৪৭৫ জনের বিরুদ্ধে পৃথকভাবে দুইটি করে ৬টি মামলা করে। পুলিশ এ মামলার চার্জশিট দাখিল করে। আগামীকাল সোমবার এ মামলার আসামিদের হাজিরার দিন ধার্য করা হয়েছে।