মেইন ম্যেনু

মার্কিন নির্বাচনের ব্যালটে ‘বাংলা’, বিস্তারিত জানলে চমকে উঠবেন আপনিও

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ব্যালট পেপারে বাংলা ভাষাও যুক্ত হয়েছে। ইংরেজির পাশাপাশি বাংলা থাকবে প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সিনেটর এবং কংগ্রেসম্যান প্রার্থীর ব্যালটে। নিউইয়র্কস্থ বোর্ড অব ইলেকশনের কর্মকর্তা খোরশেদ চৌধুরী শুক্রবার রাতে এ তথ্য জানিয়েছেন।

নিউইয়র্ক সিটির কুইন্স, ব্রুকলিন ব্রঙ্কস, নিউজার্সি রাজ্যের প্যাটারসন, আটলান্টিক সিটি, ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস, মিশিগানের হ্যামট্রমিক ও ডেট্রয়েট, পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়া ও আপার ডারবি প্রভৃতি বাংলাদেশি অধ্যুষিত এলাকার ভোট কেন্দ্রে

বাংলাদেশিরাও থাকবেন পোলিং অফিসার হিসেবে। বাঙালি দোভাষীও থাকবেন কোন কোন কেন্দ্রে। প্রতিটি কেন্দ্রের বাইরে থাকবে বাংলায় লেখা দিক-নির্দেশনা।

খোরশেদ চৌধুরী জানান, এবারের নির্বাচনের গুরুত্ব নানা কারণে অপরিসীম, তাই সকল সম্প্রদায়ের মানুষকে ভোট কেন্দ্রে উপস্থিত করার চেষ্টা চলছে।

৮ নভেম্বর মঙ্গলবার সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। নির্বাচন উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে স্কুল-কলেজে। প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট ছাড়াও ৪৩৫ জন কংগ্রেসম্যান এবং ৩৩ জন ইউএস সিনেটরের নির্বাচন একই ব্যালটে হবে। পাশাপাশি অনেক অঙ্গরাজ্য সিনেট ও সাংসদের ভোটগ্রহণও করা হবে।

এদিকে, প্রেসিডেন্ট পদে হিলারি ক্লিনটনের পক্ষে বাংলাদেশি-আমেরিকানদের মধ্যে ব্যাপক তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে। ৬ নভেম্বর পর্যন্ত ৩৯টি নির্বাচনী সমাবেশ অনুষ্ঠিত হবে নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভানিয়া, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, জর্জিয়া, ফ্লোরিডা, ম্যাসেচুসেটস, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, মিশিগান ও ইলিনয় অঙ্গরাজ্যে। একইসঙ্গে কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের সদস্যদের পুনরায় জয়ী করতেও নানা তৎপরতা চালাচ্ছেন প্রবাসীরা। -এনআরবি নিউজ।