মেইন ম্যেনু

মার্কিন নির্বাচনে ফ্লোরিডা কেন গুরুত্বপূর্ণ?

hillary20161106015005

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে প্রার্থীদের দৌঁড়ঝাপও বাড়ছে ততই। ৮ নভেম্বরের নির্বাচনের ফলাফলে বড় ধরনের প্রভাব ফেলতে পারে দেশটির সর্ববৃহৎ অঙ্গরাজ্য ফ্লোরিডা। বর্তমানে এই অঙ্গরাজ্যে জোরেশোরে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন দেশটির প্রধান দুই রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

ফ্লোরিডা দেশটির সবচেয়ে বড় অঙ্গরাজ্য এবং ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে জিততে হলে এই রাজ্যে জয়ের বিকল্প নেই। মঙ্গলবার ফ্লোরিডায় ব্যস্ত থাকা ট্রাম্প নেভাদায় উড়াল দেয়ার আগে নর্থ ক্যারোলিনায় নির্বাচনী প্রচারে অংশ নেয়ার কথা রয়েছে।

মার্কিন নির্বাচন নিয়ে সাম্প্রতিক মতামত জরিপগুলো বলছে, ভোটারদের সমর্থন বাড়লেও অধিকাংশ জরিপে হিলারি ক্লিনটনের চেয়ে পিছিয়ে রয়েছেন ট্রাম্প।

ফ্লোরিডায় এ দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। রিয়াল ক্লিয়ার পলিটিকসের এক জরিপ বলছে, এ অঙ্গরাজ্যে হিলারি এগিয়ে রয়েছেন। তবে জরিপ বিশ্লেষণকারী ওয়েবসাইট ফাইভ থার্টি এইট বলছে, ফ্লোরিডায় ট্রাম্পের জয়ের সম্ভাবনা রয়েছে ৫২ দশমিক ৬ শতাংশ।
এর আগে, ২০১২ সালের নির্বাচনে প্রেসিডেন্ট বারাক ওবামা প্রতিদ্বন্দ্বি রিপাবলিকান দলীয় প্রার্থী মিট রমনির চেয়ে মাত্র ০ দশমিক ৯ শতাংশ ভোট বেশি পেয়েছিলেন ফ্লোরিডায়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে হলে প্রার্থীকে ইলেকটোরাল কলেজের ২৭০ ভোট পেতে হয়। ফ্লোরিডায় রয়েছে ২৯ টি ইলেকটোরাল কলেজ ভোট।

ইতিমধ্যে ৩ কোটি ৭০ লাখ আর্লি ভোটার তাদের ভোট প্রদান করেছেন। ফ্লোরিডায় ল্যাটিনো অনেক ভোটার রয়েছেন; এদের মধ্যে কিউবান ভোটারও রয়েছে। এর আগে এই অভিবাসীদের নিয়ে বিতর্কিত মন্তব্য করলেও সম্প্রতি স্বর পাল্টিয়েছেন ট্রাম্প। তিনি শহর থেকে অপরাধ দূর করার পাশাপাশি চাকরির ব্যবস্থা করবেন বলে আশ্বাস দিচ্ছেন এই ভোটারদের। ট্রাম্প আশা প্রকাশ করে বলেছেন, কিউবানরা তাকে সমর্থন জানাবেন।

এদিকে, ফ্লোরিডায় ব্যস্ত সময় কাটাচ্ছেন হিলারি ক্লিনটনও। এই রাজ্যে নির্বাচনী প্রচারণা শেষে পপ তারকা কেটি পেরিকে নিয়ে ফিলাডেলফিয়া, পেনসিলভানিয়ায় যাবেন তিনি। এর আগে, উভয় প্রার্থী শুক্রবার ওহিও এবং পেনসিলভানিয়ায় সমাবেশ করেছেন। ক্লিভল্যান্ডে নির্বাচনী প্রচারণা শেষ করেছেন একটি কনসার্টের মাধ্যমে। কনসার্টে জনপ্রিয় গায়িকা বেয়ন্স ও তার স্বামী র‌্যাপার জ্যা জেড ছিলেন।

সংখ্যালঘু ও তরুণ ভোটারদের টানতে সম্প্রতি হিলারি তার নির্বাচনী প্রচারণায় পরিবর্তন এনেছেন। বেশ কয়েকটি অঙ্গরাজ্যে বিনোদন জগতের জনপ্রিয় তারকাদের নিয়ে সমাবেশ করেছেন তিনি।

সূত্র : বিবিসি, ইউএসএ টুডে।