‘মালালার ওপর হামলা ছিল সাজানো ঘটনা’

শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফ জাইয়ের উপর হামলার ঘটনাটি সাজানো ছিল বলে অভিযোগ করলেন পাক জাতীয় আইনসভার নারী সদস্য মুসসারাত আহমদ জেব। তিনি তেহরিক ই ইনসাফ দলের গুরুত্বপূর্ণ নেত্রী ও সোয়াট রাজবংশের সদস্য। মালালার ওপর সেই হামলাকে ‘নাটক’ বলে টুইট করেছেন তিনি।

মুসসারাত আহমদ জেব দাবি করেছেন, মালালার উপর সাজানো হামলায় জড়িত গোষ্ঠী আমার সঙ্গে যোগাযোগ করেছিল। তাদের কথামতো আমি কোনও সাজানো হামলার ঘটনায় অংশ নিতে রাজি হইনি। এদিকে মুসসারাত আহমদ জেবের এই টুইট ঘিরে বিতর্ক ছড়িয়েছে৷ তার এই দাবি ইমরান খানের পিটিআইকে সমালোচনার মুখে ঠেলে দেবে বলে মনে করা হচ্ছে।

ঘটনার সূত্রপাত মূলত পাকিস্তান সেন্ট্রাল সুপিরিয়র সার্ভিস বা সিএসএস পরীক্ষার ফল নিয়ে। এই পরীক্ষায় উপজাতীয় এলাকা থেকে প্রথম স্থান পাওয়া জারমিনা ওয়াজির জানিয়েছেন, তিনি মালালার দ্বারা অনুপ্রানিত। তারপরেই মালালা সম্পর্কে বিতর্কিত এই অভিযোগ তোলেন পিটিআই নেত্রী মুসসারত আহম জেব।

উল্লেখ্য ২০১২ সালের অক্টোবর মাসে সোয়াট উপত্যকার মিঙ্গোরা শহরে কিশোরী মালালার মাথায় গুলি করা হয়েছিল। পরে সেই হামলার দায় নেয় তেহরিক ই তালিবান পাকিস্তান। জঙ্গি সংগঠনটি জানিয়েছিল, মালালার পশ্চিমি ধ্যান ধারণার কারণেই তাকে খুন করার চেষ্টা হয়।