মালালা এখন অক্সফোর্ডের ছাত্রী

তালেবানের গুলিতে গুরুতর আহত হওয়ার পর সারাবিশ্বের মানুষের কাছে পরিচিত নাম হয়ে ওঠে মালালা ইউসুফজাই। বিশ্বের সবচেয়ে কম বয়সী তরুণী হিসেবে ২০১৪ সালে শান্তিতে নোবেল পুরস্কারও পান তিনি।

হর-হামেশা তাকে নিয়ে সংবাদ হলেও এবারে তিনি বিশ্বের খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ পেয়ে আলোচনায় এসেছেন।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের প্রথম সারির বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পাঠানো একটি ইমেইল বার্তার স্ক্রিনশট সংযুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পোস্ট করেন ২০ বছর বয়সী মালালা। ওই টুইটে তিনি লেখেন, অক্সফোর্ডে যাওয়ার আর তর সইছে না। সেখানে অধ্যয়নরত শিক্ষার্থীদেরও অভিনন্দন জানান তিনি।

সেখানকার শিক্ষার্থীদের উদ্দেশে মালালা লেখেন, এ-লেভেলের সব শিক্ষার্থী দারুণ করেছ; খুব ঘাম ঝরানো একটা বছর ছিল এবার। শুভ কামনা থাকল সবার জন্য। জীবনে এগিয়ে যাও।

মালালা ভবিষ্যতে রাজনীতিতে নেমে দেশের নেতৃত্ব দিতে চান বলে আগেই ইচ্ছা প্রকাশ করেছিলেন। সেকারণে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে স্নাতক করার বিষয় হিসেবে দর্শন, রাজনীতি ও অর্থনীতি দিয়েছে।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত বেনজির ভুট্টো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। তাছাড়া, প্রধানমন্ত্রী লিয়াকত আলী খান এবং জুলফিকার আলী ভুট্টোও সেখানেই পড়েছেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং যুক্তরাজ্যের বর্তমান প্রধানমন্ত্রী থেরেসা মে মালালার বিশ্ববিদ্যালয়েই পড়েছেন।

তাহলে মালালাও কি তাদের মত গুরু দায়িত্ব নিতে চলেছেন; ইতোমধ্যেই তো নোবেলের মত বড় পুরস্কার জিতেছেন! না, সেই প্রশ্নের উত্তর এখন না খুঁজলেও চলবে। আপাতত মালালা অক্সফোর্ডে পড়াশোনা শুরু করছে।

সূত্র : দ্য নিউইয়র্ক টাইমস