মাহমুদ আব্বাসের সঙ্গে দেখা করবেন ট্রাম্প

মধ্যপ্রাচ্যে সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সফরে প্রথমেই তিনি সৌদি আরব গেছেন। এরপর সৌদি থেকে তিনি সরাসরি ইসরায়েলে যান। মধ্যপ্রাচ্য সফরের শেষ দিনে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাত করবেন ট্রাম্প। খবর বিবিসির।

তিন বছরের বেশি সময় ধরে ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে সরাসরি কোনো আলোচনা হয়নি। দু’দেশের মধ্যে চাপা উত্তেজনা বেড়েই চলেছে। ধারণা করা হচ্ছে, সফরকালীন সময়ে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ও ইসরায়েল সরকারের মধ্যে শান্তির জন্য পুনরায় আলোচনার সম্ভাব্য উপায় বের করার চেষ্টা করবেন ট্রাম্প।

তবে দু’দেশের মধ্যে সম্ভাব্য আলোচনাকে সবচেয়ে কঠিন চুক্তি বলেও উল্লেখ করেছেন এই মার্কিন প্রেসিডেন্ট। এর আগে সোমবার বিকেলে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন ট্রাম্প। ওই বৈঠকে যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের শক্তিশালী বন্ধনের ওপর জোর দেয়া হয়।

এর আগে সৌদি সফরকালে ট্রাম্প জানান, আন্তর্জাতিক শান্তি প্রতিষ্ঠায় বড় হুমকি ইরান। তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াকে বলেছেন, ইরানের কাছে পারমাণবিক অস্ত্র থাকবে না এবং কোনাভাবেই ইরানকে পারমাণবিক শক্তিধর দেশ হতে দেয়া যাবে না।

প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর প্রথম বিদেশ সফরে বেরিয়েছেন ট্রাম্প। তিনি ইসরায়েল এবং ফিলিস্তিনে দু’দিনের সফর করবেন।