মায়ানমারে এবার হামলার শিকার মারা আদিবাসী

রোহিঙ্গা মুসলমানদের পর এবার সাম্প্রদায়িক হামলার শিকার হলো মায়ানমারের অন্যান্য সংখ্যালঘুরা। প্রায় ৪০০ সংখ্যালঘু মানুষ (যাদের অধিকাংশ মারা আদিবাসী ও খ্রিস্টান) মায়ানমার থেকে ভারতের মিজোরামের সৈহা ও নাগাল্যান্ডে পালিয়ে এসেছে।

হিন্দুস্তান টাইমস জানায়, গত ১৯ মে মায়ানমারের চীন ও রাখাইন প্রদেশের সীমান্ত দিয়ে ৩০০ মারা আদিবাসী পালিয়ে ভারতের মিজোরামে প্রবেশ করে। আরাকান সৈন্যদের নৃশংসতা থেকে বাঁচতে তারা ভারতে আসে বলে জানায় আসাম রাইফেলস।

সূত্র জানায়, মায়ানমারের সৈন্যবাহিনী এবং খনি মাফিয়াদের সংঘর্ষ সহিংস রূপ ধারণ করায় আরো ১০০ জনের বেশি সংখ্যালঘু মানুষ সীমান্ত পেরিয়ে নাগাল্যান্ডে প্রবেশ করেছে। মায়ানমারের সাগাইং প্রদেশের সঙ্গে নাগাল্যান্ডের সীমান্ত। পালিয়ে আসা অধিকাংশ মানুষই খ্রিস্টান। বৌদ্ধ সম্প্রদায়ের নিপীড়নের শিকার হয়েছিলো তারা।

মায়ানমারের চীন প্রদেশের ৫৩ আদিবাসীদের মধ্যে একটি সম্প্রদায় হচ্ছে মারা। তাদেরকে মিরামও বলা হয়। ২০১২ সালে আরাকানদের সঙ্গে সংঘর্ষের ফলে ২ লাখ রোহিঙ্গা দেশ ছেড়ে পালিয়ে যায়। বাংলাদেশে আশ্রয় নেয় অনেকে। চীনের সীমান্তেও মায়ানমারের সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ আশ্রয় নিয়েছে।