মেইন ম্যেনু

মিথ্যা তথ্য দিয়ে চাকরিতে ঢুকেছে প্রার্থী, এখন কি করা উচিত?

ক্যারিয়ার বিষয়ক বিশেষজ্ঞ লিজ রাইয়ানের কাছে এক চিঠিতে বিশেষ সমস্যার কথা জানিয়েছেন এক পেশাজীবী। তার সমস্যা এবং বিশেষজ্ঞের পরামর্শ জেনে নিন।

চাকরিজীবী লিখেছেন, আমি একটি কম্পানিতে যোগ দেই ফেব্রুয়ারিতে। সেখানে আমার অধীনে তিনজন মেধাবী কর্মী রয়েছেন। সবকিছু দেখে আমি রাজি হয়ে যাই। পরে এক কর্মী তার পড়াশোনার কাজে চাকরি ছেড়ে দেন। আমাকে তার স্থানে নতুন একজনকে বাছাই করার অনুমতি দেওয়া হয়। আমি ১৫ জনের সাক্ষাৎকার নিয়ে সেরাজনকে বাছাই করি। রিক নামের সেই কর্মীকে নিয়োগ দেওয়ার পর বিপদে পড়ে যাই আমি। তিনি তার শিক্ষাগত যোগ্যতা নিয়ে আমাকে মিথ্যা তথ্য দেন। তার গত চাকরি সম্পর্কে খোঁজ নিয়েছি আমি। তার সঙ্গে বেশ সময় ব্যয় করি। তার জ্ঞানের অভাব ধীরে ধীরে বুঝতে পারি। এখন পর্যন্ত উর্ধ্বতন কর্তারা বিষয়টি বুঝে পারেননি। তারা এখনো রিকের সমস্যাগুলো জানেন না। আমি এখন কি করবো?

লিজ পরামর্শ দিয়ে বলেন, আসলে কোনো কাজের দায়িত্ব নিয়ে তাতে ঝামেলা হয়ে গেছে সমস্যা আরো বেড়ে যায়। এক অর্থে রিক আপনাকে বোকা বানাননি। তিনি হয়তো ভেবে নিয়েছিলেন, কাজটি দিব্যি করে যেতে পারবেন। আসলে তার ইন্টারভিউ নেওয়ার সময় বেশ কয়েকটি জিনিস পরীক্ষা করতে ভুলে গেছেন আপনি। সম্ভবত আপনি তাকে যথেষ্ট প্রশ্ন জিজ্ঞাসা করেননি। আসলে এ ধরনের ইন্টারভিউয়ে কয়েকটি প্রশ্ন করা উচিত। যেমন-

১. সবচেয়ে বড় কোন প্রজেক্টে কাজ করেছেন? এর কথা বলুন।

২. আপনি কি করবেন যদি পরিস্থি….হয়। শূন্যস্থানে একটা বিশেষ পরিস্থিতির কথা বলুন।

৩. এবার নিজ কম্পানিতে তাকে যে কাজে নেবেন সেখানে কাজের পরিস্থিতি তুলে ধরুন। এবার তাকে জিজ্ঞাসা করুন সেখানে কি করা উচিত।

এ নিয়ে রিকের সঙ্গে কথাও বলতে পারেন। এখানে কাজ করতে কোনো বিশেষ ডিগ্রি দরকার হলে রিক তা নিয়ে মিথ্যা কথা কেন বলেছেন? তবে আপনার প্রয়োজন এবং রিকের জ্ঞান বা অভিজ্ঞতার অভাবের মাঝে যে শূন্যস্থান রয়েছে তার জন্য সে দায়ী নয়। এটা প্রাথমিক দৃষ্টিকোণ থেকে আপনার ভুল। আপনি ইন্টারভিউয়ের কাজটি সঠিকভাবে করতে পারেননি।

তবে আপনি আপনার বসের সঙ্গে কথা বলতে পারেন। তাকে আশ্বস্ত করতে পারেন এই বলে যে, কাজ করতে রিকের যে অভাবগুলো রয়েছে তার দ্রুতই সামলে নেবেন আপনি। তাকে শিখিয়ে-পড়িয়ে নেবেন। প্রত্যের কম্পানির আলদা-আলাদা নীতি রয়েছে। আবার রিকের পুরো দায়িত্ব ঝুঁকিপূর্ণভাবে নিজের কাঁধে নেবেন না। যদি দেখেন রিক এতকিছুর পরও মিথ্যার আশ্রয় নিচ্ছে আরো অনেক উপায়ে, তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিন। নেতৃত্ব দিতে আপনার দুর্বলতা কাটিয়ে উঠুন। সূত্র : ফোর্বস