মেইন ম্যেনু

মিরাজকে কী শুধু বোলার ভাবছেন!

1479059085

যুব ক্রিকেটে বাংলাদেশের হয়ে ইতিহাসের সেরা বোলার নি:সন্দেহে মেহেদী হাসান মিরাজ। ৫৬ ম্যাচে ৮০ টি উইকেট তো আর মুখের কথা নয়। সেটা নিয়ে কোনো তর্ক-বিতর্কও নেই।

দেশের সেরা অফস্পিনার হিসেবে টেস্ট অভিষেক হয়ে গেছে। দুই টেস্টে ১৯ টি উইকেট নিয়ে নিজেকে নিয়ে গেছেন ইতিহাসের চূড়ায়।

এই ম্যানেজমেন্ট হয়তো ব্যাটসম্যান বা বোলার কোনো মিরাজকেই চিনতো না। টেস্টের সাফল্য দেখে ভাবছে, ও শুধু বোলার! ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম কিংবা ঢাকা কোনো টেস্টেই ব্যাটিং অর্ডারের গুরুত্বপূর্ণ পজিশনে সুযোগ পাননি মিরাজ।

সেই ধারাবাহীকতায় এবার বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) দেখা যাচ্ছে শুধু বোলার মিরাজকে। রাজশাহী কিংসের হয়ে তিনটা ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন তিনি। আর তাতে দুটো ম্যাচে হেরেছে রাজশাহী। বলা ভাল, দু’টো ম্যাচেই মিডল অর্ডার ও লোয়ার মিডর অর্ডারের ব্যর্থতায় হেরেছে দলটা।

তাতে একটাতে মিরাজ ব্যাট করতে নেমেছেন ১০ নম্বরে। কোনো বল মোকাবেলা করার সুযোগ পাননি। অপর প্রান্তে বসে দলের পরাজয় দেখেছেন। আর অপর ম্যাচে বরিশাল বুলসের বিপক্ষে মাঠেই নামার সুযোগ হয়নি। দু’টো ম্যাচেই তার আগে ব্যাট করতে নেমেছেন আবুল হাসান রাজু, পাকিস্তানের মোহাম্মদ সামি কিংবা ফরহাদ রেজারা।

অথচ, যুব ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ তিন রান সংগ্রাহকের একজন হলেন মিরাজ। নাজমুল হোসেন শান্ত (৫৭ ইনিংসে ১৮২০) ও এনামুল হক বিজয়ের (৩৮ ইনিংসে ১৩২৬) পরই আছেন মিরাজ (৫১ ইনিংসে ১৩০৫)। অথচ, মিরাজকে আমরা শুধু বোলার বানিয়ে ছাড়লাম।

মিরাজ মূলত ব্যাটিং অলরাউন্ডার। তার মূল শক্তির জায়গা হল ব্যাটিং। ক’দিন আগে এই কথাটা খোদ মাশরাফি বিন মুর্তজা বলেছেন। শুধু মাশরাফির কথা বলে নয়, পরিসংখ্যান বলে শুধু সাদামাটা ব্যাটসম্যানই নন মিরাজ; দলের চাহিদা, ম্যাচের অবস্থা অনুযায়ী ব্যাট করার পারদর্শীতা আছে তার।

চলতি বছরের অনূর্ধ ১৯ বিশ্বকাপে বাংলাদেশকে সেমিফাইনারে নিয়ে যাওয়ার পেছনে বড় অবদান এই মিরাজের ব্যাটিংয়ের। পাঁচ ইনিংসে ২৪২ রান করেছেন; করেছেন টানা চারটা হাফ সেঞ্চুরি। কী আকাশচুম্বি চাপের মধ্যে তখন জ্বলে উঠেছে মিরাজের ব্যাট! সে তুলনায় বরং ১২ উইকেট নেওয়াটাকেই অনেক সাদামাটা পারফরম্যান্স মনে হয়।

তখন অবধি মিরাজ ছিলেন ব্যাটিং অলরাউন্ডার। বিপিএলে এসে তাকে স্রেফ বোলার বানিয়ে দিল রাজশাহী কিংসের ম্যানেজমেন্ট। অধিনায়ক ড্যারেন স্যামি ভিনদেশি বলে মিরাজের সামর্থ্যের কথা না জানতেই পারেন, তবে ম্যানেজমেন্টের ভুলে গেলে চলবে কি করে!-খেলাধুলা