মেইন ম্যেনু

মুখের ক্যান্সার বেড়েছে ৬৮ শতাংশ, কিন্তু কেন?

172219cancer_cell

সম্প্রতি পরিসংখ্যানে প্রকাশিত হয়েছে মুখের ক্যান্সারের হার ক্রমে বাড়ছে। গত ২০ বছরে এ ক্যান্সারের হার বেড়েছে ৬৮ শতাংশ। কিন্তু কেন বাড়ছে এ ক্যান্সার? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।

মুখের ক্যান্সার বৃদ্ধির মূল কারণ অস্বাস্থ্যকর জীবনযাপন বলে জানিয়েছেন গবেষকরা। সম্প্রতি যুক্তরাজ্যের ক্যান্সার রিসার্চ বিভাগ মুখের ক্যান্সারের এ বৃদ্ধির পরিসংখ্যান প্রকাশ করেছে। এতে ১৯৯৩ থেকে ১৯৯৫ সালের তথ্যের সঙ্গে ২০১২ ও ২০১৪ সালের তথ্যের তুলনা করা হয়।

পরিসংখ্যানে প্রকাশ, ২০ বছর আগে যুক্তরাজ্যের নিচের প্রতি এক লাখ মানুষের মাঝে মাত্র আট জনের এ ক্যান্সার হত। কিন্তু বর্তমানে তা ১৩ জনের হয়।

৫০ বছরের নিচের পুরুষের ক্ষেত্রে এ হার ৬৭ শতাংশ বেড়েছে বলে জানান গবেষকরা। এছাড়া ৫০ বছর পার হওয়ার পর এ হার ৫৯ শতাংশ বাড়ে। গবেষকরা আরও জানান, আগে বছরে এ রোগে আক্রান্ত হত ২১০০ জন। বর্তমানে গড়ে বছরে তা ৪৪০০ জনে দাঁড়িয়েছে।

প্রধানত পুরুষেরই মুখের ক্যান্সার হয়। নারীদের এ হার কিছুটা কম। তবে নারীদের এ ক্যান্সারের হার বৃদ্ধি পেয়েছে ৭১ শতাংশ।

ধূমপায়ীদের মাঝে এ ক্যান্সারের হার বেশি। এছাড়া অ্যালকোহলের কারণেও এ ক্যান্সারের হার বৃদ্ধি পায়। পাশাপাশি রয়েছে হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের প্রভাব। এসব কারণ দূর করতে পারলে ক্যান্সারটির আক্রমণের ঝুঁকিও কমে যেতে পারে বলে মনে করছেন গবেষকরা।