মুন্সীগঞ্জে পোশাক কারখানায় আগুন, নিহতের সংখ্যা বেড়ে ৬

মুন্সীগঞ্জ সদর উপজেলার মুক্তারপুর বিসিক এলাকায় অবস্থিত একটি পোশাক কারখানায় আগুন লাগার ঘটনায় আরও তিন শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে আগুন লাগার ওই ঘটনায় মোট ছয়জনের মরদেহ উদ্ধার করা হলো। বুধবার বেলা দেড়টার দিকে এসব মরদেহ উদ্ধার করা হয়।

ফায়ার সার্ভিসের নারায়ণগঞ্জের উপ-পরিচালক ফরিদ উদ্দিন জানায়, সকাল ১০টার দিকে টোল প্লাজা এলাকার আইডিয়াল টেক্সটাইল মিলে আগুন লাগার খবর পেয়ে মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জ থেকে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নেভাতে কাজ শুরু করে। আগুন নেভার সময় ভবনটির চার তলা থেকে তিন শ্রমিকের পুড়ে যাওয়া মরদেহ উদ্ধার করা হয়। পরে আরও তিনটি মরদেহ উদ্ধার করা হয়। পুরো শরীর পুড়ে যাওয়ায় নিহতদের পরিচয় শনাক্ত করা যাচ্ছে না।

এর আগে সকাল আগুন লাগার পর কারখানা কর্তৃপক্ষ ভবনের ভেতরে চার শ্রমিক আটকা পড়েছিল বলে জানিয়েছিল। তারা হলেন নাজমুল, ইসরাত, উজ্জ্বল ও নাজমা। পরে তিন শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়। কিন্তু ফায়ার সার্ভিস ছয়টি মরদেহ উদ্ধার করে। ভেতরে আর কোনো মরদেহ আছে কিনা তা তল্লাশি করে দেখা হচ্ছে।

মুক্তারপুর নৌ-পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা জয়নাল আবেদীন জানান, সকাল ১০টার দিকে আইডিয়াল টেক্সটাইল মিলে আগুন লাগে। ওয়েল্ডিংয়ের কাজ করার সময় আগুনের ফুলকি কেমিক্যাল পদার্থের উপর পড়লে আগুন ধরে যায় বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

দুর্ঘটনার পরপরই জেলা প্রশাসক সায়লা ফারজানা ঘটনাস্থল পরিদর্শন করেন। জেলা প্রশাসকের নির্দেশে আইডিয়াল টেক্সটাইল মিলের জিএমসহ চারজন কর্মকর্তাকে আটক করা হয়েছে। এছাড়া নিহত শ্রমিকদের দাফনের জন্য ২০ হাজার টাকা করে অনুদান দেয়ার ঘোষণা দেন তিনি।