মেইন ম্যেনু

মুসলিম প্রেমিকের সঙ্গে থাকতে পারবেন হিন্দু তরুণী : গুজরাট রাজ্যের হাইকোর্ট

7460417orig-20161129184820

বিয়ে ছাড়াই মুসলিম প্রেমিকের সঙ্গে বসবাস করতে পারবেন হিন্দু তরুণী। এমনই রায় দিয়েছে ভারতের গুজরাট রাজ্যের হাইকোর্ট। আইন অনুসারে ২০ বছর বয়সী ওই মুসলিম তরুণের বিয়ের বয়স না হওয়ায় তার সঙ্গে ১৯ বছরের হিন্দু তরুণীকে একত্রে বাস করার অনুমতি দিয়েছে আদালত।

নিজেরা একত্রে বাস করার অনুমতি চেয়ে আদালতে ওই যুগলের করা এক আবেদনের প্রেক্ষিতে আদালত পর্যবেক্ষণ দেয়, ‘আমাদের সমাজ বিয়ে এবং এর শুদ্ধতার ওপর সব সময়ই গুরুত্ব দেয়। ছেলে-মেয়েদের সম্পর্কের বিষয়গুলো শহর এবং নগরের মধ্যে সীমিত। এ সত্ত্বেও কাউকে তার ইচ্ছামতো জায়গায় বাস করতে না দিতে আমাদের আইনি সীমাবদ্ধতা স্বীকার করতে হবে। ১৯ বছরের ওই মেয়েটিকে তার পছন্দের ছেলের সঙ্গে বাস করতে না দেয়ার কোনো ক্ষমতা আমাদের নেই।’

মামলা থেকে জানা যায়, মুসলিম ছেলেটি এবং তার প্রেমিকা হিন্দু মেয়েটি একসঙ্গে স্কুলে পড়াশুনা করতো। সেখান থেকেই তাদের মধ্যে প্রেম হয়। কেউই তার ধর্ম পরিবর্তন রাজি হয়নি। তাদের একমাত্র পথ, বিশেষ বিবাহ আইনে বিয়ে করা। তবে এক্ষেত্রে মেয়েটির বয়স (১৮’র বেশি হওয়ায়) কোনো সমস্যা না হলেও ছেলেটির বয়স ২১ বছরের কম। তাই আইন অনুসারে তিনি বিয়ে কতে পারবেন না।

এই প্রেক্ষাপটে তারা জুলাই মাসে একসঙ্গে থাকতে চেয়ে একটি নোটারি করে এবং একসঙ্গে বাস করতে থাকে। পরে মেয়েটির মা-বাবা তাকে সেপ্টেম্বরে সেখান থেকে নিয়ে যায়। এই প্রেক্ষিতে হাইকোর্টে মামলা করে ছেলেটি। মামলার জেরেই এই রায় দিল আদালত।