মেইন ম্যেনু

মৃত্যুর পরে ক্ষমা পাচ্ছেন সমকামিতায় অভিযুক্ত হাজারো ব্যক্তি

ব্রিটেনে যৌন অপরাধমূলক কর্মকান্ডে অভিযুক্ত প্রায় হাজারখানেক সমকামী ও উভকামী পুরুষদের মরণোত্তর ক্ষমা দেয়ার কথা ঘোষণা করেছে দেশটির সরকার। আর যারা এখনও বেঁচে আছে তারাও ক্ষমা পাবেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসী জার্মান বাহিনীকে হারাতে ব্রিটেনের যে ব্যক্তি বড় একটি ভূমিকা পালন করেছিলেন, তার কেস থেকে উৎসাহিত হয়েই ব্রিটিশ সরকার এমন উদ্যোগ নিল।

অ্যালান টিউরিং নামের ওই ব্যক্তি মূলত সংকেতের পাঠোদ্ধারের কাজ করতেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। ১৯৫২ সালে অপর এক পুরুষের সাথে অযাচিত যৌন কর্মকান্ডের দায়ে অভিযুক্ত হন তিনি।

এরপর মি: টিউরিংকে জোর করে রাসায়নিক প্রয়োগে নপুংসক করা হয়। আর ধারণা করা হয় এ কারণেই দু’বছর পর অর্থাৎ ১৯৫৪ সালে আত্মহত্যা করেন অ্যালান টিউরিং।

তিনি মারা যাবার পর অবশেষে ২০১৩ সালে রানী এলিজাবেথ তাঁর অপরাধ ক্ষমা করে দেন।

আইনমন্ত্রী স্যাম গায়মাহ বলেছেন, ২০১৩ সালে সরকারের সিদ্ধান্তকেও সম্মান জানিয়ে যৌন কর্মকাণ্ড বা সমকামিতার অপরাধে অভিযুক্ত ব্যক্তিদের অপরাধ ক্ষমা করে দেয়ার এই ঘোষণাটি “অতীব গুরুত্বপূর্ণ”।

এই উদ্যোগটিকে “টিউরিং আইন” বলে বর্ণনা করা হচ্ছে এবং এখানে বলা হচ্ছে যৌন কর্মকান্ডের দায়ে যেসব ব্যক্তি অভিযুক্ত ছিলেন তাদের অপরাধী বলে বিবেচনা করা হবে না এবং তারা ক্ষমা পেয়ে যাবেন।