মেইন ম্যেনু

মোদির এক ধাক্কায় থমকে গেল কাশ্মিরের বিক্ষোভ

1478964049

কাশ্মিরী বিচ্ছিন্নতাবাদীদের অর্থনৈতিকভাবে কোমর ভেঙে দেওয়াটাই ছিল নরেন্দ্র মোদির মূল উদ্দেশ্য। বর্তমান ছবিটা বলছে, অনেকাংশেই তিনি সফল। ৫০০ ও ১,০০০ টাকার নোট বাতিলের ফলে থমকে গেছে কাশ্মীরে দীর্ঘদিন ধরে চলতে থাকা বিক্ষোভ।

হাওয়ালার মাধ্যমে ওই টাকা পাকিস্তান থেকে কাশ্মীরে ঢুকছিল বলে ভারত আগে থেকেই দাবী করছিল। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রনালয় সূত্রে খবর, উপত্যকার বিচ্ছিন্নতাবাদী নেতারা বিক্ষোভকারীদের কাছে তাদের এই উদ্বেগের কথা জানিয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রনালয় জানিয়েছে, জম্মু ও কাশ্মীর পুলিশ দিল্লিকে রিপোর্ট দিয়েছে, বুরহান ওয়ানির মৃত্যুর জেরে উপত্যকায় ৪ মাস ধরে চলা বিক্ষোভ নোট বাতিলের জেরে আচমকা থমকে গিয়েছে। বিচ্ছিন্নতাবাদীদের হাতে ওই টাকা পৌঁছায় নেপাল, দুবাইসহ প্রতিবেশ হয়ে। টাকা বাতিলের সেই উৎস আচমকা শুকিয়ে গেছে।

কয়েকজন কর্মকর্তা আবার জানাচ্ছেন, কাশ্মিরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি নাগরিক সমাজের নেতাদের সঙ্গে বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানির আলোচনার যে প্রস্তাব রেখেছেন, তাতে বিক্ষোভ এমনিতেই বেশ খানিকটা কমেছে। তা না হলে বিক্ষোভকারীদের সমস্যা আরও বাড়তো। ভারত সরকার যদিও জানিয়ে দিয়েছে, বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে তারা কোনও আলোচনা করবে না।

ভারতের শীর্ষ গোয়েন্দা কর্তারা মনে করছেন, নোট বাতিলের জোরে কাশ্মীর অশান্তি অনেকটাই থিতিয়ে পড়বে। নতুন ব্যাঙ্কনোট এখনও বাজারে সহজলভ্য না হওয়ায় হাওয়ালার মাধ্যমে কাজকর্ম আপাতত থমকে গিয়েছে বলে ভারতীয় গোয়েন্দারা জানিয়েছেন। কলকাতা ২৪x৭