মোদীর স্ত্রীকে না দেখে হতভম্ব প্রহরী

জুন মাসে ভারতকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে বিপাকে পড়েছিলেন হোয়াইট হাউস প্রেস সচিব শন স্পাইসার। সমালোচকরা একহাত নিয়েছিলেন তাকে। হোমওয়ার্ক ছাড়া ট্রাম্প প্রশাসন দিব্যি কাজ চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছিলেন।

সোমবার ভারতের প্রধানমন্ত্রী হোয়াইট হাউসে পা রাখার পরও একই দৃশ্য চোখে পড়ল। রেড কার্পেটে তাকে অভ্যর্থনা জানাতে হাজির ছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। গাড়ি থেকে নেমে তাদের সঙ্গে রওনা দেন মোদী। কিন্তু তার স্ত্রীকে দেখতে না পেয়ে হতভম্ব হয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় ২ নৌ প্রহরীকে।

সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও ছড়িয়ে পড়েছে। তাতে দেখা গেছে, মোদীর গাড়ির জন্য অপেক্ষা করছেন ওই দুই প্রহরী। গাড়ি এসে থামতেই প্রথমে সালাম দেন। তারপর গাড়ির দুইদিকের দরজা খুলতে এগিয়ে যান। গাড়ির পিছনের আসনে ডানদিক ঘেঁষে বসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী। সাধারণত রাষ্ট্র নেতার পাশের আসনটিতে বসেন তার স্ত্রী। কিন্তু মোদীর ব্যক্তিগত জীবন সম্পর্কে বোধহয় বিন্দুমাত্র ওয়াকিবহাল নয় হোয়াইট হাউস। তাই গাড়ির দু’দিকের দরজা খুলতে এগিয়ে যান ওই প্রহরীরা। একজন ডানদিকের দরজাটি খুলে দিলে বেরিয়ে আসেন মোদী।

তিনি বেরিয়ে আসার পরও বাঁদিকের দরজা খুলতে যান অপরজন। দরজাটি আটকে যাওয়ায় টানা–হেঁচড়া শুরু করেন। কয়েক মিনিট পর দরজাটি খুলতে সমর্থ হন তিনি। কিন্তু ভিতরে কাউকে না দেখতে পেয়ে হতভম্ব হয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় তাকে।

ভারতের আজকাল পত্রিকার খবরে বলা হয়, মোদী হোয়াইট হাউস থেকে নৈশভোজ সেরে বেরুনোর পরও একই কাণ্ড ঘটে। মোদী গাড়িতে উঠে যাওয়ার পরও কয়েক মিনিট বাঁদিকের দরজাটি খুলে দাঁড়িয়েছিলেন তিনি। উৎসুক চোখে খুঁজছিলেন, যদি আর কেউ ওঠে! সেই দৃশ্য দেখে সোশ্যাল মিডিয়ায় হেসে খুন সাধারণ মানুষ।