মেইন ম্যেনু

মোদী, না মঙ্গলযান- কে বেশি দামি?

qaqaq

তিন’দিন আগেই মঙ্গলগ্রহকে কেন্দ্র করে একপাক প্রদক্ষিণ করেছে ভারতের মঙ্গলযান। তা নিয়ে স্বভাবতই উচ্ছ্বসিত ইসরো। কিন্তু সম্প্রতি আরটিআই-র একটি রিপোর্ট দেখে রীতিমতো চোখ কপালে তুলেছেন আমজনতা।

ওই রিপোর্ট বলছে, গত আড়াই বছরে, মোদীর বিজ্ঞাপন এবং প্রচারে যে পরিমাণ খরচ হয়েছে, সেই অঙ্কটা নাকি ভারতের মঙ্গলযাত্রার খরচের দ্বিগুণেরও বেশি।

রিপোর্টে আরও বলা হয়েছে, ২০১৪ সালের ১জুন থেকে ৩১অগাস্ট, ২০১৬, এই সময়ের মধ্যে বিজ্ঞাপন বাবদ খরচের অঙ্কটা হল ১,১০০ কোটি টাকা। অর্থাৎ দিনে ১.৪ কোটি টাকার কাছাকাছি। আর ভারতের মঙ্গলযাত্রার খরচ ছিল ৪৫০ কোটি টাকা। এই পরিমাণ টাকা খরচ হয়েছে, শুধুমাত্র টিভি, রেডিও, ইন্টারনেটের মত বৈদ্যুতিন মাধ্যমে বিজ্ঞাপন দেওয়ার জন্য। মুদ্রণ মাধ্যমে দেওয়া বিজ্ঞাপনের খরচ, এই খরচের সঙ্গে যোগ করলে টাকার অঙ্কের পরিমাণটা আরও কয়েকশো কোটি বেড়ে যাবে।

সম্প্রতি এই তথ্য জানতে চেয়ে, রামবীর সিংহ নামে এক ব্যক্তি আরটিআই ফাইল করেন। সেই আরটিআই-র উত্তরে কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রকের তরফে এই তথ্য জানানো হয়।

২০১৪-তে লোকসভা নির্বাচনের আগে, ‘নমো’ ক্যাম্পেনের শুরু থেকেই বিজ্ঞাপনের ওপর জোর দিয়েছিল বিজেপি। ক্ষমতায় আসার পরও সেই ছবিটা পাল্টায়নি। বরং একের পর এক সরকারি প্রকল্প এবং নীতিগুলি প্রচারের জন্য বিজ্ঞাপনের ওপরই ভরসা রেখেছেন মোদী। যার ফলস্বরূপ, গত আড়াই বছরে মোদীর বিজ্ঞাপন বাবদ খরচাটা হার মানিয়েছে ভারতের মঙ্গলযানকেও।