‘মোরা’র পরে আসবে ঘূর্ণিঝড় ‘অক্ষি’

বেশির ভাগ ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয় নারীদেরকে ঘিরে। যেমন- নার্গিস, বিজলী, রেশমী, ক্যাটরিনা। কিন্তু প্রথম যে ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছিল, সেটা ছিল প্রায় তিনশ’ বছর আগে শ্রীলংকার মহাপরাক্রমশালী রাজা মহাসেনের নামে। কারণ, অবস্থান এবং ঋতুবৈচিত্র্য ও বৈশিষ্ট্যের কারণে যেসব এলাকায় মাঝে মধ্যেই ঘূর্ণিঝড় সৃষ্টি হয়ে থাকে তার মধ্যে শ্রীলংকা অন্যতম।

এরপরে ঝড়ের নাম হিসেবে নারীদের নামকে প্রাধান্য দেওয়া হলেও পরবর্তীতে আবারও পুরুষের নাম সংযোজিত হতে থাকে। অবশ্য বর্তমানে বস্তু বা অন্য বিষয়ের নাম অবস্থাভেদে টেনে আনা হয়েছে। যেমন- সিডর, মেঘ, বায়ু, সাগর ইত্যাদি। আর যেহেতু ঘূর্ণিঝড়ে ধ্বংস ও মৃত্যুর হাতছানি থাকে তাই একবার একটি নামে নামকরণ করা হলে, দ্বিতীয়বার তা আর ব্যবহার করা হয় না।

অবশ্য অতীতেও ঘূর্ণিঝড়কে ঘিরে নামকরণ করা হতো। কিন্তু সেটা ছিল ঝড়ের উৎপন্ন অবস্থানকে নিয়ে। তাও আবার অক্ষাংশ ও দ্রাঘিমাংশ ভিত্তিক।

যে কারণে নামকরণ
যদি বলা হয়, ৪ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮০ ডিগ্রি দ্রাঘিমাংশের ঝড়টি এখন চট্টগ্রাম থেকে এক হাজার মাইল দূরে অবস্থান করছে, তাহলে সব সময়ে মনে রাখা সম্ভব নয়। কিন্তু যদি বলা হয়, ‘সিডর’ চট্টগ্রাম থেকে এক হাজার মাইল দূরে অবস্থান করছে, তাহলে শিক্ষিত ও অশিক্ষিত সবাই অনায়াসে বুঝতে পারবেন ঝড়ের উপস্থিতি।

নামকরণ হয় যেখান থেকে
ঘূর্ণিঝড়ের নাম প্রবর্তনকারী প্রতিষ্ঠানটি জাতিসংঘের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের আবহাওয়াবিদ সংস্থা ‘এস্কেপ’ হলেও এই নামকরণের কাজ করেন বিশ্ব আবহাওয়া সংস্থার আঞ্চলিক কমিটি। তাই উত্তর ভারতীয় ঘূর্ণিঝড়ের ক্ষেত্রে নামকরণের দায়িত্ব পড়েছে ভারতীয় আবহাওয়া বিভাগের ওপর। সাধারণত ঘূর্ণিঝড়ের আগেই নামকরণের এ কার্যক্রম গ্রহণ করা হয়।

সর্বশেষ ২০১৬ সালে নির্বাচিত ঘূর্ণিঝড়ের নাম
প্রথম আঘাত হানা মহাসেনের পরবর্তী ঘূর্ণিঝড়গুলোর জন্য নির্বাচিত নামগুলো হলো— ফাইলিন, হেলেন, লহর, মাদী, নানাউক, হুদহুদ, নিলুফার, প্রিয়া, কোমেন, চপলা, মেঘ, ভালি, কায়নতদ, নাদা, ভরদাহ, সামা, মোরা, অক্ষি, সাগর, বাজু, দায়ে, লুবান, তিতলি, দাস, ফেথাই, ফণী, বায়ু, হিকা, কায়ের, মহা, বুলবুল, সোবা ও আমপান। তাহলে দেখা যাচ্ছে নামকরণের এ পর্যায় বিবেচনায় মোরা’র পর আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘অক্ষি’।

উপরোক্ত ঘূর্ণিঝড়ের মধ্যে সর্বশেষ সোমবার সকাল থেকে শুরু হয়েছে ‘মোরা’র তাণ্ডব। যা বর্তমানে কক্সবাজার থেকে ৪০০ কি.মি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মোরা মঙ্গলবার সকালে চট্টগ্রাম ও কক্সবাজারে আঘাত হানবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।