যমজ শিশু তহুরা অসুস্থ, আনা হচ্ছে ঢামেকে

অস্ত্রোপচারে আলাদা হওয়া যমজ শিশু তহুরা অসুস্থ হয়ে পড়েছে। গাইবান্ধার সুন্দরগঞ্জ থেকে উন্নত চিকিৎসার জন্য তাকে রোববার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আনা হচ্ছে।

যমজ দুই শিশু তোফা ও তহুরার মা সাদিয়া বেগম জানান, গত কয়েক দিন থেকে তহুরা জ্বর ও সর্দিতে ভুগছিল। আজ সকালে সে অনেক অসুস্থ হয়ে পড়ে। পরে তাকে গাইবান্ধা আধুনিক সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য ঢামেক হাসপাতালে পাঠানোর পরামর্শ দেন।

‘তহুরার জ্বর আসছিল। জ্বর ছাড়ার পর এহন তো খাওয়ার রুচি নাই। কিছু একটা খাওয়ালেই বমি করে ফালায়া দেয়। মানে একদম শরীলে দুর্বল প্রস্রাবের সমস্যা আছে’, বলেন সাদিয়া।

তহুরাকে ঢাকায় নিতে গাইবান্ধার সিভিল সার্জন কার্যালয় থেকে একটি অ্যাম্বুলেন্স দেওয়া হয়েছে।

জন্মের ১০ মাস পর ১ আগস্ট ঢামেক হাসপাতালের পুরাতন ভবনের তৃতীয় তলায় কেবিন ব্লকের নিউরোসার্জারি বিভাগের অপারেশন থিয়েটারে অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করা হয় তোফা ও তহুরাকে। ওই দিন বিকেল ৩টার দিকে শিশু সার্জারি বিভাগের অধ্যাপক কানিজ হাসিনা শিউলী সাংবাদিকদের জানান, আজ সকাল ৮টায় শিশু দুটিকে অচেতন করা হয়। এর পর সাড়ে ছয় ঘণ্টা অস্ত্রোপচারের পর তাদের সম্পূর্ণভাবে আলাদা করা হয়। তবে আলাদা করার পর আরো দুই থেকে তিন ঘণ্টার কাজ বাকি রয়েছে।