যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কোন্নয়নে লবিস্ট নিয়োগ করল সরকার

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়নে লবিস্ট ফার্ম নিয়োগ করেছে সরকার।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গণমাধ্যমকে এতথ্য জানিয়েছেন।

তিনি জানান, আগামী এক বছরের জন্য লবিস্ট ফার্ম নেলসন মুলিন্স-এর সাথে চুক্তি হয়েছে। মাসে ২০ হাজার মার্কিন ডলারে ১২ মাসের জন্য এ চুক্তি করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, অতি সম্প্রতি গভর্নমেন্ট টু গভর্নমেন্ট রিলেশন মেনটেইন করার জন্য আমরা ‘নেলসন মুলিন্স’ নামে একটি সংস্থাকে নিয়োগ দিয়েছি। সামনের দিনে এটি বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ককে আরও গভীর ও বেগবান করতে সহায়তা করবে। ১২ মাসের জন্য নিয়োগ দিয়েছি। মাসে ২০ হাজার ডলার করে দিতে হবে।

তিনি বলেন, মার্কিন প্রশাসন অনেক বড় একটি জায়গা। আমরা তাদের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করতে চাই। আমরা যে জিআর নিয়োগ দিয়েছি, সেটি যোগাযোগের জায়গাগুলো স্থাপন করতে কাজ করবে।

প্রতিমন্ত্রী বলেন, পররাষ্ট্র সচিব পর্যায়ে তারিখ নির্ধারিত হয়েছে। আমাদের আরেকটি ডেভেলপমেন্ট আছে, সেটি হচ্ছে ট্রেড রিলেটেড ডায়ালগের জন্য একটি তারিখ নির্ধারণ করা হয়েছে, ২৫ মে ওয়াশিংটনে। হাই প্রোফাইল এনগেজমেন্ট, এগুলোর মধ্যে এনগেজমেন্ট ল্যাকিংস বা ইনফরমেশনাল কোনো সমস্যা থাকলে সমাধানের জন্য কাজ করবে সংস্থাটি।

সরকারের নিয়োগ দেওয়া পিআর ফার্ম বিজিআর থাকছে কি না জানতে চাইলে প্রতিমন্ত্রী জানান, বিজিআর এখনো সেখানে আছে। অতীতে আমরা যেভাবে করেছি, বাংলাদেশের পজিটিভ স্টোরিগুলো গণমাধ্যমে তুলে ধরা, সেই সঙ্গে বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার হলে আমাদের রিপোর্ট করা।

গণতন্ত্র, মানবাধিকার ইস্যুসহ অন্যান্য ইস্যুতে যুক্তরাষ্ট্র বা ইউরোপীয় ইউনিয়ন থেকে সরকার কোনো চাপ বোধ করছে কি না- এমন প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, মোটেও না।