যুক্তরাষ্ট্রে তুষারপাতে বিপর্যস্ত বিভিন্ন অঙ্গরাজ্ বন্যা সতর্কতা জারি

তুষারপাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) ক্যালিফোর্নিয়া ও নেভাদা অঙ্গরাজ্যে তুষারপাতের পাশাপাশি ভারি বৃষ্টিপাত হয়েছে।

অনেক এলাকায় বন্যা সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া দফতর।

সংবাদমাধ্যম এনবিসি নিউইয়র্ক জানায়, দেশটির মধ্য-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে যায় তীব্র তুষারঝড়। এরপর থেকেই শুরু হয় ভারি বৃষ্টিপাত। ক্যালিফোর্নিয়া ও নেভাদার বিভিন্ন অঞ্চলে রেকর্ড পরিমাণ তুষারপাত হয়েছে। এতে ব্যাহত হচ্ছে জনজীবন।

দেশটির আবহাওয়া দফতর জানায়, এদিন বিভিন্ন শহরে রেকর্ড তুষারপাত হয়েছে। অনেক জায়গা প্রায় ৫০ ইঞ্চি পর্যন্ত তুষারে ঢেকে গেছে। তুষারঝড় ও বৃষ্টিপাতের কারণে বন্যা সতর্কতাও জারি করা হয়েছে। একই সঙ্গে আগামী কয়েকদিনে বিভিন্ন অঙ্গরাজ্যের ওপর দিয়ে তুষারঝড় বয়ে যেতে পারে বলেও উল্লেখ করা হয়।

এদিকে, ভারি তুষারপাতে বিপর্যস্ত যুক্তরাজ্যের বেশ কয়েকটি শহর। তুষারে ঢেকে গেছে রাস্তাঘাট। ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। পরিস্থিতির অবনতি হওয়ায় মঙ্গলবার বেশ কয়েকটি বিমানবন্দরে ফ্লাইট ওঠা নামা বন্ধ করতে বাধ্য হয় কর্তৃপক্ষ। যাত্রীদের নিজ নিজ ফ্লাইটের অবস্থা সম্পর্কে জানতে এয়ারলাইন্সের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেয়া হচ্ছে।
দেশটিতে খারাপ আবহাওয়ার কারণে ট্রেন চলাচলও ব্যাহত হয়। অনেক জায়গায় সড়ক দুর্ঘটনার ঘটনাও ঘটেছে। তুষারপাতের কারণে অনেক শহরে বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। জরুরি বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখতে কয়লা চালিত বিদ্যুৎকেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

শক্তিশালী একটি শীতকালীন ঝড় যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে টর্নেডো সৃষ্টি করছে এবং দেশটির উত্তর, পশ্চিম ও মধ্যাঞ্চলে এবং কানাডার কিছু অংশজুড়ে ভারি তুষারপাত ও আবহাওয়ার অন্যান্য চরম রূপের কারণ হচ্ছে। ঝড়টির তাণ্ডবে টেক্সাস অঙ্গরাজ্যে বেশ কয়েকজন আহত হয়েছে এবং কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।ফ্লাইটঅ্যাওয়ার ডটকমের তথ্য অনুযায়ী, ঝড়টির কারণে সোমবার ও মঙ্গলবার যুক্তরাষ্ট্রজুড়ে প্রায় ৯ হাজার ফ্লাইটে বিলম্ব ঘটেছে।

এ আবহাওয়া পরিস্থিতিতে ৬০ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত হতে পারে, এমন আশঙ্কায় দেশটির পশ্চিমাঞ্চলীয় কয়েকটি অঙ্গরাজ্য বহু সড়ক বন্ধ করে দিয়েছে, জানিয়েছে বিবিসি।
বিশেষজ্ঞরা বলছেন, আলাস্কা ও হাওয়াই বাদে যুক্তরাষ্ট্রের মূলভূখণ্ডের প্রায় সব অঙ্গরাজ্যের বাসিন্দারা ঝড়টির প্রভাবে পড়তে পারেন।যুক্তরাষ্ট্রের ওয়েদার প্রিডেকশন সেন্টারের আবহাওয়াবিদ রিচ অটো বলেন, “এটি মোটামুটি একটি জোরালো ঝড়ো আবহাওয়া। গড় শীতকালীন ঝড় থেকে এটা কিছুটা বড়।”তিনি জানান, মঙ্গলবার রাত থেকে ঝড়টি জোরালো হতে শুরু করে আর বুধবার পর্যন্ত এ অবস্থা বজায় থাকবে বলে ধারণা করা হচ্ছে। এ সময় এটি কেন্দ্রীয় ও উত্তরাঞ্চলীয় মালভূমিগুলিতে আঘাত হানবে, যার সরাসরি প্রভাব পড়বে মন্টেনা, ওয়াইওমিং, সাউথ ডাকোটা ও নেব্রাস্কায়।”

এসব অঙ্গরাজ্যে ঘণ্টায় সর্বোচ্চ ৬৪ কিলোমিটার বেগে দমকা বাতাস বয়ে যেতে পারে ও ভারি তুষারপাত হতে পারে।মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ২ কোটিরও বেশি মানুষ দুর্যোগপূর্ণ আবহাওয়া সতর্কতার মধ্যে ছিল।দেশটির জাতীয় আবহাওয়া বিভাগ মন্টেনা, ওয়াইওমিং, সাউথ ডাকোটা, নেব্রাস্কায় ও কলোরাডোতে তুষার ঝড়ের সতর্কতা জারি করেছে। ভারি তুষারপাতের মধ্যে এসব রাজ্যে ঘণ্টায় অন্তত ৫৬ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে।

ভারি তুষারপাতের সঙ্গে জোরালো দমকা বাতাসে দৃশ্যমানতা কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ভ্রমণের পক্ষে ‘বিভ্রান্তিকর’ পরিস্থিতি তৈরি করতে পারে বলে সতর্ক করেছেন অটো।এসব অঞ্চলের কিছু অংশে প্রতি ঘণ্টায় কয়েক সেন্টিমিটার করে তুষার জমতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।
ঝড়টি যুক্তরাষ্ট্রের সীমানা পেরিয়ে কানাডা পর্যন্ত ছড়াতে পারে। দেশটির সাসকাচোয়ান ও ম্যানিটোবা প্রদেশসহ দক্ষিণাঞ্চলীয় প্রেইরি অঞ্চলে বুধবার ভারি তুষারপাত ও প্রবল বাতাস বয়ে যেতে পারে।যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে মঙ্গলবার এক সেন্টিমিটারেরও বেশি পরিমাণ হিমশীতল বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল।জাতীয় আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, মিসিসিপি ভ্যালির নিম্নাঞ্চলে প্রবল বজ্রঝড়, শিলাবৃষ্টি ও আকস্মিক বন্যার সম্ভাবনা আছে।
দক্ষিণে টেক্সাসে ধারাবাহিক কয়েকটি ঝড় বয়ে গেছে আর সেগুলো থেকে অঙ্গরাজ্যটির উত্তরাংশে বেশ কয়েকটি টর্নেডোর সৃষ্টি হয়েছে। এগুলোর একটি টর্নেডোতে ডালাসের নিকটবর্তী ওয়াইজ কাউন্টিতে বেশ কিছু বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে।

টেক্সাসে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে অন্তত সাত জন আহত হয়েছে বলে স্থানীয় সরকারগুলোর কর্মকর্তারা জানিয়েছেন।মঙ্গলবার সকালে ওকলাহোমার ওয়েনে একটি টর্নেডোর আঘাতে একটি বাড়ি পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত হয়, কিন্তু পরিবারটির সদস্যরা রক্ষা পায় বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।
চরম আবহাওয়ার এই পরিস্থিতি চলতি সপ্তাহের অধিকাংশজুড়েই বিরাজ করবে বলে ধারণা বিশেষজ্ঞদের। বৃহস্পতিবারের মধ্যে ঝড়টি পূর্ব দিকে এগিয়ে মধ্যাঞ্চলীয় সমতল ভূমিজুড়ে ছড়িয়ে পড়বে।ব্যাপক এই ঝড়টি গত শুক্রবার যুক্তরাষ্ট্রে আঘাত হানা শুরু করে, ওই সময় ক্যালিফোর্নিয়াজুড়ে প্রবল ঝড়ো হাওয়া বয়ে যায়।

এরপর শনি ও রোববার ক্যালিফোর্নিয়ার সিয়েরা নেভাদা পর্বতমালার কোনো কোনো এলাকায় ৫ ফুট পর্যন্ত তুষারপাত হয়, এতে অঙ্গরাজ্যটির উত্তরাঞ্চলের বেশ কয়েকটি মহাসড়ক বন্ধ করে দেওয়া হয় এবং সোমবার রাতে ওই এলাকায় তুষারধসের সতর্কতা জারি করা হয়।