যুক্তরাষ্ট্রে মসজিদে বোমা বিস্ফোরণ

যুক্তরাষ্ট্রের নিমেসোটা রাজ্যে একটি মসজিদে বোমা বিস্ফোরিত হয়েছে।

স্থানীয় সময় শনিবার ব্লুমিংটনে দার আল ফারুক ইসলামিক সেন্টারে ফজরের নামাজ আদায়ের সময় এ বিস্ফোরণ হয়। এ ঘটনায় কেউ হতাহত হননি। তবে পুলিশ জানিয়েছে, মসজিদের ‘ইমাম ঘর’ ক্ষতিগ্রস্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) ঘটনাটি তদন্ত করছে। শনিবার ভোর ৫টার দিকে বিস্ফোরণ হয়।

এফবিআইয়ের মিনেয়াপোসি বিভাগের দায়িত্বপ্রাপ্ত বিশেষ কর্মকর্তা রিচার্ড থর্টর্ন বলেছেন, তদন্ত থেকে জানা যাবে এটি হিংসাত্মক অপরাধ (হেট ক্রাইম) কিনা এবং এর পেছনে কে/কারা আছে।

থর্টর্ন জানিয়েছেন, বিশেষভাবে তৈরি বিস্ফোরক বস্তু থেকে বিস্ফোরণ হয়েছে। তারা আমালত সংগ্রহ করে বোঝার চেষ্টা করছেন, কীভাবে বিস্ফোরক বস্তুটি বানানো হয়েছে।

মিনেসোটার মুসলিম আমেরিকান সোসাইটি এক বিবৃতিতে জানিয়েছে, অগ্নিনির্বাপণকর্মীরা আসার আগেই মুসল্লিরা আগুন নিভিয়ে ফেলতে সক্ষম হন। সোসাইটির পরিচালক আজাদ জামান বলেছেন, `এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, ভ্যান বা ট্রাক থেকে ইমাম ঘরের জানালায় কাউকে কিছু ছুঁড়ে দিতে দেখেন তিনি।’

মসজিদের নির্বাহী পরিচালক মোহাম্মদ ওমর বলেছেন, বিস্ফোরক ছুঁড়ে দিয়েই গাড়ি নিয়ে দ্রুত সরে পড়ে।

এ ঘটনার তীব্র নিন্দা করেছে যুক্তরাষ্ট্রের মুসলিমদের অধিকার সংরক্ষণে তৎপর বিভিন্ন সংগঠন। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে মুসলিমদের বিরুদ্ধে ২ হাজার ২২৩টি সহিংসতার ঘটনা ঘটেছে। বিশেষ করে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হয়ে বসার পর মুসলিমবিদ্বেষী ঘটনা বেড়ে গেছে আশঙ্কাজনক হারে।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন