যুক্তরাষ্ট্র থেকে রোহিঙ্গা পরিস্থিতি তদারকি করছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র থেকেই রোহিঙ্গা পরিস্থিতি সরাসরি তদারকি করছেন বলে জানিয়েছেন তার উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন।

তিনি জানান, জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে গুরুত্বপূর্ণ সফরে ব্যস্ত কর্মসূচির মাঝেও প্রধানমন্ত্রী দিনে একাধিকবার ফোন করে সরাসরি রোহিঙ্গা পরিস্থিতি তদারকি করছেন। রোহিঙ্গাদের ত্রাণ বিতরণ, শেড নির্মাণ, খাদ্য, পানি ও স্বাস্থ্যসেবা নিয়ে প্রধানমন্ত্রী প্রতিনিয়ত দিক-নির্দেশনা দিচ্ছেন।

আশরাফুল আলম আরো জানান, রোহিঙ্গা পরিস্থিতি তদারকিতে প্রধানমন্ত্রীর নির্দেশে তার কার্যালয়ে বিশেষ কমিটি করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক প্রশাসন কবির বিন আনোয়ারের নেতৃত্বে রোহিঙ্গা শিবিরের সার্বিক তদারকি করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব জানান, কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্পের অবকাঠামো উন্নয়নে সরকার ৪০ কোটি টাকার জরুরি অর্থ বরাদ্দ দিয়েছে। এই বরাদ্দ থেকে ১২টি রোহিঙ্গা শিবিরে চলাচলের রাস্তা নির্মাণ করা হবে। এ ছাড়া রোহিঙ্গাদের খাওয়ার পানির জন্য সরকার দ্রুত ১২শ’ নলকূপ, পয়ঃনিষ্কাশনের জন্য ১২শ’ টয়লেট ও ত্রাণ মজুদের জন্য ১৪টি গোডাউন নির্মাণ করা হচ্ছে।

আশরাফুল আলম জানান, রোহিঙ্গাদের কারণে যাতে পরিবেশের কোন ক্ষতি না হয় সেদিকেও সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। রোহিঙ্গারা যাতে জ্বালানির জন্য বন উজাড় না করে সে ব্যাপারেও সবাইকে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী।

তাই সরকার প্রতিটি রোহিঙ্গা পরিবারকে একটি করে কেরসিনের চুলা সরবরাহ করবে বলে জানান তিনি।