যুদ্ধক্ষেত্রে শত্রুকে ঘায়েল করতে ময়দানে চীনা হেলিকপ্টার Z-19E

সেনা সংখ্যা ও পুরানো সমরাস্ত্র বদলে অত্যাধুনিক সমরাস্ত্রের ব্যবহারে বিশ্বের অন্যতম প্রগতীশীল দেশ চীন। সামরিক ক্ষেত্রে প্রতিবছরে চীন প্রায় কয়েক বিলিয়ন ডলার খরচ করে থাকে। সবসময়ই সামরিক অস্ত্রের গুণমানের ওপর বেশি নজর দিয়ে আসে চীন। এবার যুদ্ধক্ষেত্রে হেলিকপ্টার ব্যবহারকে আরও শক্তিশালী করতে অত্যধুনিক হেলিকপ্টার নিয়ে এলো চীনের AVIC Harbin Aircraft Industry।

জানা গেছে, এই হেলিকপ্টার অনেক দ্রুত গতিতে এগিয়ে যাবে শত্রুকে দমন করার উদ্দেশ্যে। এই বিশেষ হেলিকপ্টারটির নাম Z-19E। এই হেলিকপ্টারটিকে নতুনভাবে তৈরি করতে প্রায় কয়েক বিলিয়ন ডলার খরচ হবে। এই হেলিকপ্টারটির আসনগুলি খুবই সরু এবং এটি একটি সশস্ত্র হেলিকপ্টার।

এটিই চীনের প্রথম এক্সপোর্ট ওরিয়েন্টেড হেলিকপ্টার। সামরিক মহড়ার জন্যই এই Z-19E হেলিকপ্টারটিকে ব্যবহার করা হয়। কয়েকদিন আগেই এই হেলিকপ্টারটি যুদ্ধের জন্য প্রস্তুত করা হয়ে গেলেও বৃহস্পতিবার সর্বপ্রথম হারবিন শহরের আকাশে উড়তে দেখা গেছে এটিকে।

সংবাদ সংস্থা সূত্রে খবর, এটি বিশেষ ভাবে বিদেশি মার্কেটে চাহিদা পূরণের জন্য ব্যবহার করা হয়ে থাকে। AVIC Harbin Aircraft Industry-র ডেপুটি চিফ ডিজাইনার বলেন, সামরিক ক্ষেত্রে এই হেলিকপ্টারটি বিশেষভাবে যুদ্ধ করতে সক্ষম দিনে এবং রাতে। Z-19E-টি মূলত ট্যাঙ্ক, অস্ত্রশস্ত্রসহ যানবাহন এবং অন্যান্য হেলিকপ্টারকে আক্রমণ করতে সক্ষম এই হেলিকপ্টারটি।